বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ঘরোয়া লিগকে বেশি প্রাধান্য দেন গার্দিওয়ালা

ক্রীড়া ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
ঘরোয়া লিগকে বেশি প্রাধান্য দেন গার্দিওয়ালা

'আই লাভ ইট'- সরাসরিই বলে দিলেন পেপ গার্দিওয়ালা। ইংলিশ প্রিমিয়ার লিগের প্রতি তার অনুরাগ পুরনো। ছয় মৌসুমের মধ্যে পাঁচবার লিগ জিতেও সেই ভালোবাসায় টান পড়েনি। ম্যানচেস্টার সিটির হয়ে প্রথমবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পাওয়ার পরও ভাবনায় বদল আসেনি। আধুনিক ফুটবলের দারুণ সফল এই কোচের কাছে চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে ঘরোয়া লিগের গুরুত্বই বেশি, সেটা হোক ইংলিশ প্রিমিয়ার লিগ বা লা লিগা।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল'র মিষ্টি স্বাদ নিন। কথাটি অবশ্য নতুন নয়, আগেও বলেছেন গার্দিওয়ালা। তবে গত মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে বহুকাঙ্ক্ষিত চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর যখন এটি আবার বলেন, সেটির ওজন বা মাহাত্ম্য তো একটু বেশি থাকেই।

দুটি প্রতিযোগিতায়ই সাফল্যের কমতি নেই গুয়ার্দিওলার। বার্সেলোনার হয়ে জিতেছেন চারটি লা লিগা, দুটি চ্যাম্পিয়ন্স লিগ। বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেসলিগায় চ্যাম্পিয়ন হয়েছেন টানা চারবার। ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ জয়কে তো ছেলেখেলাই বানিয়ে ফেলেছেন। তবে এই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সফল হতে পারছিলেন না। অবশেষে অনেক অপেক্ষার অবসান ঘটিয়ে গত মৌসুমে ইংলিশ ক্লাবটিকে প্রথমবার ইউরোপ সেরার সাফল্যও এনে দেন তিনি।

তবে ঘরোয়া লিগকেই যে তিনি এখনো সবার ওপরে রাখেন, আরও একবার জানিয়ে দিলেন গার্দিওয়ালা, 'আই লাভ ইট ঘরোয়া সব ট্রফির মধ্যে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেটা প্রিমিয়ার লিগ হোক বা লা লিগা। এটা বলছি না যে, চ্যাম্পিয়ন্স লিগ ভালো নয়, অবশ্যই এটা দারুণ। তবে আমরা এখন এটা জিতেছি এবং স্বাদ অনুভব করেছি। এখন আর অস্থিরতা নেই, যেহেতু জিতে ফেলেছি। তবে লিগই সবচেয়ে ভালো, কারণ এটা অনেক বেশি কঠিন। অনেক বেশি ম্যাচ খেলতে হয় এখানে, সপ্তাহে দুই-তিনটিও খেলতে হয়। চ্যাম্পিয়ন্স লিগও অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে এটা নির্ভর করে এমন কিছুর ওপর, যা সম্ভবত সবসময় নিয়ন্ত্রণ করা যায় না। দুটিই দারুণ গুরুত্বপূর্ণ। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে অনেক কিছুর পরীক্ষা হয়। একটি দলের মানসিকতা এতে ফুটে ওঠে এখানে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে