মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

টি২০ বিশ্বকাপে তাইজুলকে নিয়ে শঙ্কা

ফিটনেস টেস্ট দিতে হবে সৌম্যকে
ক্রীড়া প্রতিবেদক
  ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০
তাইজুল ইসলাম,সৌম্য সরকার

বাংলাদেশ দলে চলছে যেন ইনজুরির হানা, একের পর এক বিশ্রামে রয়েছেন কয়েকজন ক্রিকেটার। সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মুশফিকুর রহিম, মুশফিক হাসানরা এখন আছেন সব রকমের খেলার বাইরে। সৌম্য রিহ্যাব শুরু করেছেন, মুশফিকুর রহিমও শুরু করেছেন জিম-অনুশীলন। এদিকে নতুন খবর, পায়ের চোটে ভুগছেন তাইজুল।

লিগামেন্টের চোট নিয়েই ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টে খেলেছেন তাইজুল ইসলাম। এই চোটের কারণে টি২০ বিশ্বকাপের দলে বিবেচনায় থাকছেন না তিনি।

ক'দিন আগে টি২০ বিশ্বকাপের ভাবনায় ঢাকার যুক্তরাষ্ট্র অ্যাম্বাসিতে ভিসা প্রক্রিয়ার কাজে যান তাইজুল। এরই মধ্যে জানা গেল, তাইজুল যে ধরনের চোট পেয়েছেন তাতে মাস তিনেক মাঠের বাইরে থাকতে হবে তাদের। এমনটি হলে আসন্ন টি২০ বিশ্বকাপে তাইজুলের খেলার সম্ভাবনা নেই।

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, 'তাইজুল ও সৌম্যর (সরকার) পুনর্বাসন চলছে। দুইজনই চোট থেকে সেরে ওঠার লড়াইয়ে আছেন। ঈদের পর ফিটনেস পরীক্ষা দেবেন তারা। এরপরই বুঝতে পারব চোট কতখানি গুরুতর।'

ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ইনজুরিতে পড়েছিলেন সৌম্য সরকার। একটি বাউন্ডারি বাঁচাতে গিয়ে বাঁ-পায়ের হাঁটুতে চোট পেয়েছিলেন এই অলরাউন্ডার। যে কারণে ওই ম্যাচে আর ব্যাট হাতে নামা হয়নি তার। এরপর থেকেই বিশ্রামে আছেন বাঁ-হাতি এই ব্যাটার। সম্প্রতি ক্র্যাচে ভর দিয়ে সৌম্যকে হাঁটতে দেখা গেছে। এবার তার সবশেষ অবস্থার বিষয়ে জানিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-বিসিবি।

জানা গেছে, দ্রম্নত মাঠে ফিরতে ইতোমধ্যেই রিহ্যাভ শুরু করেছেন সৌম্য। ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজের আগে ফিটনেস টেস্ট দিতে হবে তাকে। অবশ্য দলের সঙ্গে থাকা সব ক্রিকেটারকেই ফিটনেস পরীক্ষা দিতে হবে। তবে সৌম্যর জন্য সেই পরীক্ষা কিছু কঠিন হতে পারে।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরীর ভাষ্য, 'সৌম্য পায়ে ব্যথা পেয়েছিল, প্রায় ২১ দিন হয়ে গেল। এখন অনেকটাই ভালো, রিহ্যাব চলছে। জিম্বাবুয়ে সিরিজের আগে ফিটনেস টেস্টের কথা বলেছে, ফিটনেস টেস্টে যদি ভালো করে তাহলে তো ঠিক আছে। ফিটনেস টেস্ট দিতে হবে, সেটা জিম্বাবুয়ের জন্য হোক বা বিশ্বকাপের জন্য, সবার জন্যই প্রযোজ্য। এটা কবে নাগাদ হবে নিশ্চিত নয়, তবে সিরিজের আগে হবে।'

পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলতে মে মাসে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে। সূচি অনুযায়ী, আগামী ২৮ এপ্রিল বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। ঢাকায় পৌঁছে সেদিনই চট্টগ্রামের বিমান ধরবে রোডেশিয়ানরা।

এদিকে আগামী ৩ মে শুরু হবে টি২০ সিরিজ। এই সিরিজের প্রথম তিনটি টি২০ চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। সেখানে বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ মে। অন্যদিকে সাগরিকা পর্ব শেষে দুই দলই ঢাকায় ফিরবে। সিরিজের চতুর্থ ও পঞ্চম টি২০ গড়াবে ঢাকায়। মিরপুরে ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুই ম্যাচ। এরপরই আবার টাইগারদের উড়াল দিতে হবে বিশ্বকাপ মিশনে।

বাংলাদেশ জাতীয় দল এখন অবশ্য ছুটির আমেজেই আছে। গেল বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট আর তাদের মাটিতে সাদা বলের ক্রিকেট খেলেছিল। এরপর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ছিল বিপিএল। সেটা শেষ না হতেই শুরু হয়ে যায় শ্রীলংকার বিপক্ষে সিরিজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে