বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ম্যানইউ-লিভারপুল কেউ জেতেনি

ক্রীড়া ডেস্ক
  ০৯ এপ্রিল ২০২৪, ০০:০০
ইয়ুর্গেন ক্লপ

ইংলিশ প্রিমিয়ার লিগের লড়াই জমজমাট হয়ে উঠেছে। লিভারপুল, আর্সেনাল ও ম্যানসিটির মধ্যে শিরোপার লড়াই হয়ে উঠেছে ত্রিমুখী। এতে শীর্ষস্থান নিজেদের দখলেই রাখলো আর্সেনাল। ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলের মধ্যকার লিগের ম্যাচটি ২-২ গোলে ড্র হওয়ায় গোল ব্যবধানে এগিয়ে এক নম্বরে মিকেল আর্তেতার শিষ্যরা।

ম্যাচে প্রথমার্ধে লুইস দিয়াজের গোলে লিভারপুল এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে ইউনাইটেডকে সমতায় ফেরান ব্রম্ননো ফার্নান্দেজ। এরপর কোবি মাইনোর গোলে আবারও এগিয়ে যায় রেড ডেভিলরা। পরে মোহামেদ সালাহর গোলে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে জার্গেন ক্লপের দল।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো লিভারপুল। তবে আলেসান্দ্রো গারনাচোর গোলে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। পরের মিনিটে দমিনিক সোবোসলাইয়ের শট দারুণ ক্ষীপ্রতায় এক হাত দিয়ে ঠেকিয়ে দেন আন্দ্রে ওনানা। একের পর এক আক্রমণের সুফল লিভারপুল পায় ম্যাচের ২৩তম মিনিটে। ভলি থেকে গোল করেন দিয়াজ।

প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি কোনো দল। তাতে এগিয়ে থেকে বিরতিতে যায় লিভারপুল। বিরতির পরও একইভাবে খেলতে থাকে লিভারপুল। এর মাঝেই ৫০তম মিনিটে তাদের ভুল এবং ইউনাইটেডের ঘুরে দাঁড়ানো।

মাঝমাঠে বল পায়ে নিয়ে সামনে না বাড়িয়ে, প্রতিপক্ষের অবস্থান না দেখে, বাঁ পাশের সতীর্থের উদ্দেশে বাড়ান জেরেল কোয়ানসা। কিন্তু এতে ছিল না যথেষ্ট গতি। মাঝপথে বল ধরেই শট নিলেন ইউনাইটেড অধিনায়ক ফার্নান্দেজ, অনেকটা এগিয়ে থাকা গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জড়ায় জালে।

সমতা ফেরানোর ১৭ মিনিট পর এগিয়ে যায় এরিক টেন হাগের দল। অ্যারন ওয়ান-বিসাকার পাস বক্সে পেয়ে শরীরটাকে ঘুরিয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে দুর্দান্ত বাঁকানো শটে দূরের পোস্ট গোলটি করেন ১৮ বছর বয়সি ইংলিশ মিডফিল্ডার মাইনো। লিভারপুলের সামনে তখন হারের শঙ্কা, ঠিক তখনি ভাগ্য হয়ে আসে পেনাল্টি।

৮৪তম মিনিটে হাভি এলিয়ট ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টিটি পায় সফরকারীরা। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন সালাহ। বাকি সময় কেউ আর গোল না পাওয়ায় শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া করার হতাশায় মাঠ ছাড়ে লিভারপুল।

এই ড্রয়ে ৩১ ম্যাচে ২১ জয় ও ৮ ড্রয়ে ৭১ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। তাদের সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে আর্সেনাল। আর ৭০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে শিরোপাধারী ম্যানচেস্টার সিটি।

ইউনাইটেডের সঙ্গে ড্র শিরোপা জিততে যথেষ্ট নয়

এদিকে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-২ গোলের ড্রয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে টেবিলের শীর্ষে উঠতে ব্যর্থ লিভারপুল। দলের এমন পারফরম্যান্সের প্রদর্শন ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা জেতার জন্য যথেষ্ট নয় বলে মনে করছেন অলরেডদের কোচ ইয়ুর্গেন ক্লপ। যদিও তিনি চলতি আসরটি নাটকীয় মোড় নিতে পারে বলেও আশা রাখছেন।

ম্যাচ শেষে ক্লপ বলেন, 'স্পষ্টতই আমাদের ম্যাচটি জেতা উচিত ছিল। আপনাকে অনেক ম্যাচ জিততে হবে। আমরা আজ যা করেছি, তা আপনি করতে পারবেন না। এটা শিরোপা জয়ের জন্য অবশ্যই যথেষ্ট হবে না। কিন্তু আমরা তা জানি। তবুও আপনি যদি মানুষ হিসেবে কাজটা করেন, তবে আপনাকে পাওয়া সুযোগ আদায় করে নিতে হবে।'

একের পর এক গোলের সুযোগ নষ্টের পরও নিজের শিষ্যদের সমালোচনায় বিদ্ধ না করে তাদের পাশেই থাকলেন ক্লপ। উল্টো প্রতিপক্ষকে নিয়ে নিজের সমীহ প্রকাশ করেন। তার ভাষ্য, 'আমি দেখেছি ছেলেরা সেরাটাই দিতে চাইছে। আমি আজ কঠিন একটি অ্যাওয়ে ম্যাচে উঁচু মানের দলকে দেখেছি।'

২০২২ সালে প্রিমিয়ার লিগে তুমুল প্রতিদ্বন্দ্বিতার পর ম্যানচেস্টার সিটির সঙ্গে মাত্র এক পয়েন্ট পিছিয়ে থাকায় ট্রফি জিততে পারেনি লিভারপুল। সবসময়ই তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসরটি নিয়ে অলরেড বস নিজের মনোভাব খোলামেলাভাবেই জানান, '৩৮ ম্যাচের পরে এটা অনেক গুরুত্বপূর্ণ। লোকেরা আমাদের গোল পার্থক্যে এগিয়ে থাকতে বলবে। তবে চাইলেই এমনটি হবে না। আমরা যেভাবে আছি, সেই কারণেই শিরোপা দৌড়ে অবস্থান করছি। আমি জানতাম শেষ পর্যন্ত অতি নাটকীয়তার দিকে যাবে। আমরা টেবিলের শীর্ষে ছিলাম, এখন আর্সেনাল আছে। আমরা শেষ ম্যাচের পর শীর্ষে থাকতে চাই।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে