logo
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ ১০ আশ্বিন ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ২৯ জুলাই ২০২০, ০০:০০  

করোনা ধসিয়ে দিয়েছে বাটা সু'র ব্যবসা

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ধাক্কায় পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বাটা সু লোকসানের খাতায় নাম লিখিয়েছে। এক ধাক্কায় চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান দাঁড়িয়েছে প্রায় ৫৪ টাকা।

বাটা সু'র পরিচালনা পর্ষদ সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (২৮ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

করোনাভাইরাস কোম্পানিটির ব্যবসায় এতটাই প্রভাব ফেলেছে যে, আগের বছরের তুলনায় মাত্র ১৫ শতাংশ আয় হয়েছে, অর্থাৎ ৮৫ শতাংশ বিক্রি কমেছে। বাংলাদেশের বাজারে দাপটের সঙ্গে চামড়া জুতা, সু'র ব্যবসা করা কোম্পানিটি আগে কখনো এমন সমস্যায় পড়েনি।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। করোনার প্রকোপ ঠেকাতে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

ফলে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক ছিল দেশের ব্যবসা-বাণিজ্যের জন্য সবচেয়ে খারাপ সময়। এ সময়ে প্রায় সব ধরনের প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রমে ব্যাঘাত ঘটে। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আগে করোনার এই প্রকোপ ঈদকেন্দ্রিক কেনাকাটায় ভাটা ফেলে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে