logo
শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৫

  যাযাদি রিপোর্ট   ২৬ মার্চ ২০২০, ০০:০০  

যুক্তরাষ্ট্রে ২ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ চূড়ান্ত

যুক্তরাষ্ট্রে অবশেষে দুই ট্রিলিয়ন ডলারের পুনরুদ্ধার প্যাকেজের বিষয়ে চূড়ান্ত চুক্তিতে পৌঁছেছেন হোয়াইট হাউস ও সিনেটের নেতারা। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১টায় এ বিষয়ে একমত হন তারা। এ বিষয়ে এখনো বিস্তারিত জানা যায়নি। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। হোয়াইট হাউসের আইনবিষয়ক পরিচালক এরিক ইউয়েল্যান্ড বলেন, ভদ্র মহোদয়রা, আমাদের আলোচনা শেষ। আমাদের একটি চুক্তি হয়েছে।

এ বিষয়ে সিনেট নেতা মিচ ম্যাককনেল বলেন, অর্থনীতিতে লাখো কোটি ডলারের তারল্য সরবরাহ হবে এবং মার্কিনিদের চেক দেওয়ার বিষয়ে একমত আমরা।

সিনেট ডেমোক্রেট নেতা চাক শুমার বলেন, মার্কিন ইতিহাসের বৃহত্তম উদ্ধার প্যাকেজ নিয়ে আমাদের দ্বিপক্ষীয় চুক্তি হয়েছে। এটি উদযাপনের মুহূর্ত নয়, প্রয়োজনের সময়।

শুমার বলেন, যদিও এখনো বিলের সবকিছু চূড়ান্ত হয়নি, তবে এতটুকু বলছি- বিলে বলা হয়েছে, বেকারত্বের হার কমানো, বেকারদের জন্য সহায়তা, ছোট-বড় সব ধরনের ব্যবসায় সহায়তা, হাসপাতাল ও স্বাস্থ্যকর্মীদের জন্য ১৩০ বিলিয়ন ডলারের তহবিল রাখা হয়েছে। যারা চাকরি হারিয়েছেন তাদের প্রত্যেকের বেতন সরকারের পক্ষ থেকে দেওয়া হবে, যাতে তারা বিল পরিশোধ করতে পারেন।

করোনাভাইরাসের অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় পুনরুদ্ধার প্যাকেজ গঠনের জন্য কাজ করছিলেন মার্কিন আইনপ্রণেতারা। তবে বিভিন্ন বিষয় নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতারা দ্বিধাবিভক্ত হন। কয়েক দিন ধরে এই প্যাকেজ নিয়ে আলোচনা চললেও একমত হতে পারেননি কেউ। মঙ্গলবার রাতভর এ নিয়ে আলোচনা চলে সিনেট অধিবেশনে। অবশেষে একটি চুক্তিতে পৌঁছাতে পেরেছেন আইনপ্রণেতারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে