বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

মহাদেবপুরে দেশের সর্ববৃহৎ ১০৮ কক্ষের দোতলা মাটির বাড়ি পরিদর্শনে কমিশনার পত্ন

মহাদেবপুরে দেশের সর্ববৃহৎ ১০৮ কক্ষের দোতলা মাটির বাড়ি পরিদর্শনে কমিশনার পত্ন

নওগাঁর মহাদেবপুরে দেশের সর্ববৃহৎ ১০৮ কক্ষবিশিষ্ট দৃষ্টিনন্দন মাটির ঐতিহ্যবাহী দোতলা বাড়ি পরিদর্শন করলেন রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ন কবীর খোন্দকারের সহধর্মিণী নাসরিন খোন্দকার ও তার ছেলে সামি।

বুধবার বিকালে উপজেলার চেরাগপুর ইউনিয়নের আজিপুর গ্রামে সাত একর জমির উপর ২২৫ ফিট লম্বা ও ২৫-৩০ ইঞ্চি চওড়া মাটির দেয়ালে তৈরি এ বাড়িটি দেখে কমিশনার পত্নী অবাক হয়েছেন। এমন বিরল মাটির বাড়ি তিনি কখনো দেখেননি।

এ সময় অন্যদের মধ্যে নওগাঁ জেলা প্রশাসক মো. হারুন অর রশিদের সহধর্মিণী তাহমিনা শারমিন দীনা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উত্তম কুমার রায়ের সহধর্মিণী মিসেস জ্যোতির্ময়ী বর্মণ, উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান মিলন, তার সহধর্মিণী জেইন ইফফাত লগ্ন, নওগাঁ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারাহ তাকমিলা, চেরাগপুর ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র তার সঙ্গে ছিলেন।

তারা বাড়ির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন। লোকজনের সঙ্গে একান্তে কথা বলেন, বাড়িটি নির্মাণের ইতিহাস শোনেন এবং কিছু সময় সেখানে কাটান। অতিথিরা মহাদেবপুর পৌঁছলে ইউএনও তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান। এর আগে দুপুরে বিভাগীয় কমিশনার নওগাঁ সদর উপজেলা ভূমি অফিসের নতুন ভবন নির্মাণকাজের ভিত্তিফলক উন্মোচন করেন।

উল্লেখ্য, ১০৮ কক্ষবিশিষ্ট দৃষ্টিনন্দন বাড়িটি একবার পায়ে হেঁটে চারধার ঘুরে দেখতে সময় লাগে ৫ মিনিটেরও অধিক। বিশাল এ বাড়িটিতে প্রবেশের দরজা আছে ১১টি। তবে প্রতিটি ঘরে রয়েছে একাধিক দরজা। আবার কোনো কোনো কক্ষে ৪-৫টি দরজা রয়েছে। দোতলায় ওঠার সিঁড়ি রয়েছে ১৩টি। তবে যেকোনো একটি সিঁড়ি দিয়ে যাওয়া যাবে ১০৮টি কক্ষে। এ বাড়িটিতে এখন ৩৫-৪০ জন লোক বসবাসের জন্য সব মিলে ৩০-৩৫টি কক্ষ ব্যবহার করেন। আলিপুর গ্রামের সমশের আলী মন্ডল ও তাহের আলী মন্ডল নামের সহোদর দুই ভাই শখের বসে তৈরি করেছিলেন এই বাড়িটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে