ভ্রমণের সময়ে যেসব জিনিস সঙ্গ রাখা জরুরি

ভ্রমণের সময়ে যেসব জিনিস সঙ্গ রাখা জরুরি

ভ্রমণ করতে সবাই পছন্দ করে। ভ্রমণকে ভালোভাবে উপভোগ করার জন্য ভ্রমণের সময় কিছু জিনিস সঙ্গে রাখা জরুরি। যেমন তোয়ালে, জামা-কাপড়, টিস্যু পেপারসহ আরও অনেক কিছু সঙ্গে রাখা ভালো। হাতের কাছে এসব জিনিস থাকলে প্রয়োজনে ব্যবহার করা যাবে। এসব নিয়েই আজকের আয়োজন-

ব্যাগে তোয়ালে রাখুন

ঘুরতে যাওয়ার সময় তোয়ালে রাখা উচিত। অনেক সময়ই দেখা যায়, বন্ধুবান্ধবের সঙ্গে ট্যুরে গিয়ে তোয়ালের অভাবে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। তাই ভ্রমণের আগে স্যুটকেস গোছানোর সময়ে একটি তোয়ালে সঙ্গে নিতে ভুলবেন না।

ছোট স্যুটকেস কিনুন

স্যুটকেস যত ছোট হয় ততই মঙ্গল। অতিরিক্ত কোনও জিনিস স্যুটকেসে রাখলে বহন করতে অসুবিধা হয়। অনেকেই অনেক বড় স্যুটকেস নিয়ে ভ্রমণ করেন। বড় স্যুটকেস নিয়ে ভ্রমণ করলে ভ্রমণের আনন্দ নষ্ট হয়ে যায়।

ম্যাপ ব্যবহার করুন

কোনো জায়গায় ভ্রমণের সময় সেখানকার ম্যাপ দেখে নেওয়া ভালো। আধুনিক সময়ে গুগল ম্যাপসহ আরও অনেকভাবে ভ্রমণের স্থান সম্পর্কে আগে থেকে জানা সম্ভব। ম্যাপ দেখে ভ্রমণ করলে সহজেই কাঙ্ক্ষিত স্থানে যাওয়া সম্ভব।

ফার্স্ট এইড বক্স সঙ্গে রাখুন

হাতের কাছে ফার্স্ট এইড বক্স থাকলে কাজে আসবে। ফার্স্ট এইড বক্সের মাধ্যমে নিজের ও সহযাত্রীর প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা যাবে। জ্বর বা অন্য কোনও রোগে আক্রান্ত হলেও ফার্স্ট এইড বক্স কাজে আসবে।

প্রয়োজনীয় অর্থ রাখুন

ভ্রমণের সময়ে কোনও কিছু কেনার জন্য প্রয়োজনীয় অর্থ সঙ্গে রাখুন। সামর্থ্য অনুযায়ী কেনাকাটা করুন। প্রয়োজনীয় অর্থ সঙ্গে রাখলে বিপদাপদেও কাজে আসে।

খাবার সঙ্গে রাখুন

রেল কিংবা বাসযোগে ভ্রমণের সময়ে খাবার সঙ্গে রাখা উচিত। কারণ বাইরের খাবার স্বাস্থ্যকর নয়। স্বাস্থ্যের সুরক্ষার জন্য ঘরে তৈরি খাবার খাওয়া সমীচীন।

পাসপোর্টের ই-কপি সঙ্গে রাখুন

দেশের বাইরে ঘুরতে গেলে অবশ্যই পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সসহ গুরুত্বপূর্ণ নথির ইমেইলে কপি করে রাখতে হবে। এতে ভোগান্তি কমে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে