বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কটিয়াদী বাজারে রাস্তার ওপর মায়লার ভাগার স্থায়ী সমাধানের দাবীতে মানববন্ধন

কটিয়াদী(কিশোরগঞ্জ)প্রতিনিধি
  ৩০ মে ২০২৩, ১৮:৩৭

কিশোরগঞ্জের কটিয়াদী বাজারের পাটপট্টি রাস্তার ওপর ময়লার ভাগার। অপসারণ ও স্থায়ী সমাধানের দাবীতে পাট ব্যবসায়ী ও শ্রমিকগণ মঙ্গলবার এক মানববন্ধন কর্মসূচি পালন করে। বিগত চার বছর যাবত পৌর মেয়রসহ প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরেও এর কোন সমাধান না হওয়ায় মাবনবন্ধন কর্মসূচি পালন করে।

সরেজমিন দেখা যায়, পাটপট্টি তিন রাস্তার মোড়ে আশপাশের বাসা বাড়িসহ বাজারের সকল ময়লা আবর্জনা ছোট ছোট ঠেলাগাড়ি ভ্যান গাড়ি দিয়ে এনে পাট ব্যবসায়ীদের গুদামের সামনে রাস্তার ওপর ফেলে রাখে। এ সব আবর্জনা কাক, চিল ছড়িয়ে ছিটিয়ে এলাকার পরিবেশ অকল্পনীয় ভাবে দুষীত করছে। দুর্গন্ধে রাস্তার আশ পাশ এলাকা দিয়েও চলাচল করা যায় না। অথচ এই দুর্গন্ধের মাঝে নাকে মুখে রুমাল বেধে ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করতে হচ্ছে। পৌর মেয়র, ইউএনও, স্যানিটেরি ইন্সপেক্টরকে বার বার অভিযোগ করেও এর কোন প্রতিকার হচ্ছে না। একই অবস্থা দরগাহ জামে মসজিদ সংলগ্ন সরকারি গোরস্থানের সীমানা প্রাচীর সংলগ্ন। আশপাশের বাসা বাড়ির ময়লা আবর্জনা ঠেলা গাড়ি দিয়ে এনে জমিয়ে রাখার কারণে গোরস্থানের পবিত্রনা নষ্টসহ ব্যাপক ভাবে পরিবেশ দূষিত হচ্ছে। পাট গুদামের শ্রমিক আলা উদ্দিন বলেন, সকালে কাজে আসার সময় টিফিন বাটিতে দুপুরের খাবার সাথে নিয়ে আসি। কিন্তু দুর্গন্ধের কারণে খাবারও খেতে পারিনা। পাটগুদামের শ্রমিক যারা বাড়ি থেকে খাবার নিয়ে আসে তাদের খাবার খেতে মারাত্মক সমস্যা হচ্ছে।

পাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সুজিত কুমার সাহা বলেন, ব্যবসায়ীদের মালামাল ট্রাক থেকে লোড আনলোডের সবচেয়ে সুন্দর স্থানটিতে ময়লা আবর্জনা ফেলে রাখার কারণে মারাত্মক সমস্যা হচ্ছে। ব্যবসায়ীক স্বার্থে এবং পরিবেশ দূষণের হাত থেকে রক্ষার জন্য ময়লা আবর্জনা নিরাপদ দূরত্বে স্থানান্তরের দাবী জানাই।

কটিয়াদী পৌর মেয়র শওকত উসমান বলেন, ময়লা আবর্জনা রাখারমত কোন স্থান নেই এবং জমি কিনে ময়লা ব্যবস্থাপনা করারমত পৌরসভার অর্থও নেই। কাজেই এ ব্যাপারে কিছু করার নেই। তবে ময়লা আবর্জনা ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিগণ প্রতিদিনই পরিস্কার করে নিচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান বলেন, পাট ব্যবসায়ীগণের লিখিত আবেদনের প্রেক্ষিতে একবার পরিস্কার করে দেয়া হয়েছিল। বিষয়টির স্থায়ী সমাধানের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে