logo
শনিবার ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ জুলাই ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

মঞ্চে আজ

'ত্রিংশ শতাব্দী'

বিনোদন রিপোর্ট

আলোচিত নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত প্রযোজনা 'ত্রিংশ শতাব্দী'র ১০৭তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য 'ত্রিংশ শতাব্দী'র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ নাটক 'ত্রিংশ শতাব্দী'। এর মূল কাহিনী পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিশিয়া-ইয়ামেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্বর হামলাসহ সমসাময়িক ঘটনাবলি।

'ত্রিংশ শতাব্দী' প্রযোজনার গ্রন্থিকরা হলেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, সুমাইয়া আক্তার ও শাখাওয়াত।

এটিএন বাংলা ছেড়ে দিলেন নওয়াজীশ আলী খান

বিনোদন রিপোর্ট

এটিএন বাংলা ছেড়ে দিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল গেস্নাবাল টিভি'র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দিয়েছেন দেশের খ্যাতিমান টেলিভিশন ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান। নতুন এই চ্যানেলটি শিগগিরই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর আওতায় সম্প্রচারে আসতে যাচ্ছে। গেস্নাবাল টিভিতে যোগদানের প্রতিক্রিয়া নওয়াজীশ আলী খান বলেন, টেলিভিশন জগতে নতুন মাত্রা যোগ করবে গেস্নাবাল টিভি। টেলিভিশন বর্তমান বিশ্বে অত্যন্ত জনপ্রিয় গণমাধ্যম। আশা করি, তথ্যগত ও তত্ত্বগত আধুনিক প্রযুক্তি-নির্ভর সম্প্রচার এবং নতুন ধারার অনুষ্ঠান ও সংবাদ নিয়ে দর্শকদের কাছে জায়গা করে নেবে এই টিভি চ্যানেলটি।

দীর্ঘ প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে টেলিভিশনের সঙ্গে জড়িয়ে আছেন নওয়াজীশ আলী খানের নাম। ১৯৬৭ সালে করাচিতে পাকিস্তান টেলিভিশন করপোরেশনে যোগদানের মাধ্যমে তার কর্মজীবনের শুরু। মুক্তিযুদ্ধের পরপরই ১৯৭২ সালে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে আফগানিস্তান ও ভারত হয়ে নওয়াজীশ আলী খান বাংলাদেশ আসেন এবং বাংলাদেশ টেলিভিশনে যোগদান করেন। বাংলাদেশ টেলিভিশনে ২৮ বছর কাটিয়ে জেনারেল ম্যানেজার হিসেবে অবসরে যান। এরপর যোগ দেন একুশে টেলিভিশনে হেড অব প্রোগ্রাম হিসেবে। ২০০২ সালে একুশে টিভি বন্ধ হয়ে গেলে এটিএন বাংলায় প্রোগ্রামের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

মেহজাবিনের গল্পে তৌসিফ ও সাবিলা

বিনোদন রিপোর্ট

মডেল-অভিনেত্রী মেহজাবিনের গল্প ভাবনায় নির্মিত হচ্ছে 'বেটার হাফ' নামের একটি নাটক। নির্মাণ করেছেন ইমরাউল রাফাত পরিচালিত এই নাটকে নিজেও অভিনয় করেছেন মেহজাবিন। পাশাপাশি গল্পের অন্যতম অন্য প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব ও সাবিলা নূর। এরই মধ্যে রাজধানীর উত্তরার একটি কুটিং হাউসসহ বিভিন্ন লোকেশনে নাটকটির দৃশ্যায়নের কাজ শেষ হয়েছে। নাটকটির গল্প প্রসঙ্গে ইমরাউল রাফাত জানান, নাটকে তৌসিফ, মেহজাবিন ও সাবিলা নূর তিনজনই বন্ধু। তিন বন্ধুকে নিয়েই আমার বেটার হাফ নাটকের গল্প। রাফাত বলেন, মেহজাবিনকে বিশেষ ধন্যবাদ। কারণ, অভিনয় নিয়েও ব্যস্ত থাকার পরও তার ভাবনা থেকে এত সুন্দর গল্প বেরিয়ে এসেছে, যা দর্শকের কাছেও উপভোগ্য হবে বলে আমি বিশ্বাস করি। নাটকের গল্পে তিন বন্ধুর চরিত্রে মেহজাবিন, তৌসিফ ও সাবিলা খুব চমৎকার অভিনয় করেছেন। পরিচালক হিসেবে আমি সন্তুষ্ট। তবে এটাও সত্য, যদি আরও ভালো বাজেট পাওয়া যেত এবং দুইদিনের ক্ষেত্রে তিনদিন সময় নিয়ে নাটকটি নির্মাণ করা যেত, তাহলে নিজের মনের মতোই কাজটি হতো। এরপরও আমি চেষ্টা করেছি, যে বাজেট দেয়া হয়েছে, এর মধ্যেই ভালোভাবে গল্পটাকে তুলে ধরতে।

মেহজাবিন চৌধুরী বলেন, 'আমার গল্প ভাবনায় বেটার হাফ যথাযথভাবেই নির্মাণ করার চেষ্টা করেছেন রাফাত ভাই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে