logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  দুপচাঁচিয়া (বগুড়া) সংবাদদাতা   ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০  

দুপচাঁচিয়ায় গবাদিপশু লাম্পি স্কিনে আক্রান্ত

বগুড়ার দুপচাঁচিয়ায় গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিজের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দুপচাঁচিয়া উপজেলায় এবারই প্রথম এ রোগ দেখা দেয়। ইতোমধ্যে এ উপজেলায় প্রায় ৩০-৪০টি গরু এ রোগে আক্রান্ত হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, লাম্পি স্কিন গবাদিপশুর ভাইরাসজনিত চর্মরোগ। এ রোগে আক্রান্ত হলে গবাদি পশুর তাপমাত্রা বৃদ্ধিপায়, গায়ে চাকা চাকা দাগ হয়, সিনা বা পা ফুলে লাল হয়ে যায়। প্রচন্ড ব্যথার কারণে গবাদি পশুর খাওয়া কমে যায়। ভাইরাসজনিত এ রোগের প্রাদুর্ভাবে খামারি ও গবাদি পশুর মালিকরা আতঙ্কিত হয়ে পড়েছেন। অনেক সময় গরু-বাছুরের গায়ে সাধারণ এলার্জি হলেও তারা ওই রোগ হয়েছে ভেবে আরও শঙ্কিত হয়ে পড়ছেন।

তবে উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা খামারিদের শঙ্কিত না হয়ে সচেতন ও সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়ে যাচ্ছেন। এক্ষেত্রে প্রাণিসম্পদ অফিস হতে গবাদি পশুর আবাসস্থল পরিষ্কার পরিচ্ছন্নসহ আনুষাঙ্গিক বিষয়ে দিক নির্দেশনাও দিচ্ছেন প্রতিনিয়ত। উপজেলার আলতাফনগর এলাকার গরুর খামারি সামিউল ইসলাম জানান, তার খামারের দুটি গরু এ রোগে আক্রান্ত হয়েছিল। প্রাণিসম্পদ কর্মকর্তাদের চিকিৎসা ও পরামর্শে এখন গরুগুলো সুস্থ হয়েছে। উপজেলা ভেটেরিনারি সার্জন (ভিএস) ডা. মাহবুব হাসান চৌধুরী জানান, এটি একটি ভাইরাসজনিত রোগ। মশা, মাছি ও রক্তের মাধ্যমে এ রোগ ছড়ায়। আক্রান্ত প্রাণির শরীরে এলার্জি হয়। তিনি আরও জানান সঠিক পরিচর্যা ও চিকিৎসায় এ রোগ ভালো হয়ে যায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে