logo
বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ২৯ জানুয়ারি ২০২০, ০০:০০  

রুদ্ধশ্বাস জয়ে সেমিফাইনালে ফেদেরার

অস্ট্রেলিয়ান ওপেন চমক দেখিয়ে চলছেন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন। প্রথমবারের মতো গ্র্যান্ড স্স্ন্যামের সেমিফাইনালে উঠলেন ২১ বছর বয়সি এই খেলোয়াড়

রুদ্ধশ্বাস জয়ে সেমিফাইনালে ফেদেরার
অস্ট্রেলিয়ান ওপেনে রুদ্ধাশ্বাস গ্র্যান্ড স্স্ন্যামের সেমিফাইনালে উঠলেন সোফিয়া কেনিন (ডানে) -ওয়েবসাইট
একটি-দুটি নয়, সাত-সাতটি ম্যাচ পয়েন্ট পেলেন টেনিস স্যান্ডগ্রেন! তারপরও জয় অধরাই থেকে গেল যুক্তরাষ্ট্রের এই খেলোয়াড়ের। প্রতিবারই দুর্দন্ড প্রতাপে ঘুরে দাঁড়ালেন রজার ফেদেরার। সুইজারল্যান্ডের তারকা চমকে দিলেন প্রতিপক্ষকে, বিস্মিত করলেন রড লেভার অ্যারেনায় উপস্থিত দর্শকদেরও। রুদ্ধশ্বাস জয় তুলে নিয়ে তিনি পা রাখলেন অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে।

অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককে ইতিমধ্যে অনেক নক্ষত্রের পতন হয়েছে। তবে চমক দেখিয়ে চলছেন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন। প্রথমবারের মতো গ্র্যান্ড স্স্ন্যামের সেমিফাইনালে উঠলেন ২১ বছর বয়সি এই খেলোয়াড়।

মঙ্গলবার পাঁচ সেটে গড়ানো কোয়ার্টার ফাইনালে ৩-২ ব্যবধানে জিতেছেন ৩৮ বছর বয়সি ফেদেরার। তিন ঘণ্টা ২৮ মিনিটের লড়াইয়ে তিনি স্যান্ডগ্রেনকে হারিয়েছেন ৬-৩, ২-৬, ২-৬, ৭-৬ (১০-৮), ৬-৩ গেমে।

অস্ট্রেলিয়ান ওপেনের ছয়বারের শিরোপাজয়ী ফেদেরারকে ম্যাচ চলাকালে ঊরুর পেশির ব্যথার কারণে শুশ্রূষাও নিতে হয়েছে। তবুও হাল ছেড়ে দেননি তিনি। স্নায়ুচাপ জয় করে অভিজ্ঞতা আর স্কিলের সমন্বয়ে তাক লাগানো পারফরম্যান্স উপহার দিয়েছেন তিনি, ধরে রেখেছেন এই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে কখনো না হারার রেকর্ড। এই নিয়ে ১৫ বার অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে উঠে প্রতিবারই জয় নিয়ে কোর্ট ছাড়লেন বর্ষীয়ান তারকা।

নাটকীয় ম্যাচে শেষ হাসি হাসার পর ফেদেরার বলেছেন, 'আমি বলতে চাইছি যে মাঝে মাঝে আপনাকে ভাগ্যবান হতে হয়। মাঝে মাঝে সবকিছু আপনার নিয়ন্ত্রণে থাকে না।'

'ম্যাচ যতই সামনের দিকে এগিয়েছে, ততই আমি ভালো অনুভব করেছি এবং চাপ আস্তে আস্তে সরে গেছে। এই জয়টা হয়তো আমার প্রাপ্য ছিল না কিন্তু আমি এখানেই দাঁড়িয়ে আছি (বিজয়ীর বেশে) এবং আমি সত্যিই খুব খুশি।'

ফাইনালে ওঠার লড়াইয়ে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্স্ন্যাম জয়ী ফেদেরার মোকাবিলা করবেন দ্বিতীয় বাছাই সার্বিয়ার নোভাক জোকোভিচ ও ৩২তম বাছাই কানাডার মিলোস রায়োনিসের মধ্যকার ম্যাচের বিজয়ীকে।

ইতোমধ্যে অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে পড়েছেন মারিয়া শারাপোভা, নাওমি ওসাকা, সেরেনা উইলিয়ামস, ক্যারোলিন ওজনিয়াকি এবং কারোলিনা পিস্নসকোভার মতো সেরা তারকারা। মেলবোর্নে মঙ্গলবার কোয়ার্টার-ফাইনালে চৌদ্দতম বাছাই সোফিয়া কেনিন সরাসরি ৬-৪, ৬-৪ গেমে হারান তিউনিসিয়ার ওনস জাবেউরকে। এর আগে শেষ ষোলো রাউন্ডে স্বদেশি কোকো গাউফকে ছিটকে দিয়েছিলেন কেনিন। ফাইনালে ওঠার লড়াইয়ের্ যাঙ্কিং শীর্ষ অস্ট্রেলিয়ার অ্যাশলেই বার্টে বা চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভার মুখোমুখি হবেন কেনিন।

সেমিফাইনালে ওঠার পর উচ্ছ্বাসের বাধ মানছে না তার। উচ্ছ্বসিত কেনিন বলেছেন, 'আমি খুবই রোমাঞ্চিত। এটা কঠিন একটি ম্যাচ ছিল।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে