শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পূর্ব অষ্টগ্রাম ইউপি চেয়ারম্যান কাছেদ মিয়া বদলে দিচ্ছেন হাওরের চিত্র, কৃষকের মুখে হাসি

মন্তোষ চক্রবর্তী (অষ্টগ্রাম) কিশোরগঞ্জ
  ২৭ জানুয়ারি ২০২৩, ১২:০৬
আপডেট  : ২৭ জানুয়ারি ২০২৩, ১৫:৫২
এইভাবে হাওরের মাটিতে বসে ভাত খাচ্ছে চেয়ারম্যান কাছেদ মিয়া

কিশোরগঞ্জের প্রত্যন্ত হাওর উপজেলার ৮নং পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কাছেদ মিয়া কৃষদের সেবায় প্রশংসা কুড়িয়ে যাচ্ছে। সম্প্রতি চেয়ারম্যান কাছেদ মিয়া হাওরের কৃষক ও দিনমজুরদের সাথে বসে একসঙ্গে ভাত খাওয়ার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে হাওরের কৃষক ও দিনমজুরদের নিয়ে মাঠির উপরে কাগজ বিছিয়ে বসে ভাত খাচ্ছেন। জানা গেছে, হাওর এই উপজেলার সংখ্যা গরিষ্ঠ কৃষক এবং একমাত্র বোরো ফসল উৎপাদনশীল। চলতি বোরো মৌসুমে এই উপজেলা মেঘনা নদীর পানি শুকিয়ে যাওয়া কারনে হাজার হাজার কৃষকদের চোখেমুখে হতাশা চাপ পড়ে, এরই মধ্যে বোরো জমিনে ধান গাছের রোপন শেষ হয়েছে কয়েক দিন হলো। এই সময় সেচে পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এই অবস্থা ইকুরদিয়া গ্রামের তীরবর্তী মেঘনা নদীর পানি বিল মাসকা দিয়ে প্রবেশের জন্য রাতদিন কেটে যাচ্ছে পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কাছেদ মিয়া।

হাওরে কৃষকেরা জানান, চলতি বোরো মৌসুমে সেচের পানির সংকট দেখার পর থেকেই পূর্ব অষ্টগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান সকাল সাড়ে ৬টা দিকে হাওরে আসেন এবং বাড়িতে যেতে যেতে সন্ধ্যা পার হয়। কৃষক ও দিনমজুরের মানুষের কল্যানে কাজ করায় তিনি এখন ইউনিয়নে সকলের আস্থার প্রতীক হয়ে উঠেছেন।

বেশ কয়েকজন ইউনিয়নের বাসিন্দা জানান, চেয়ারম্যান মোঃ কাছেদ মিয়া যেভাবে কৃষকদের জন্য কাজ করে যাচ্ছে এটি অত্যন্ত মানবিক। দেশে প্রতিটি জনপ্রতি যদি এইভাবে জনগণের স্বার্থে কাজ করতেন তাহলে দেশ অনেক এগিয়ে যেতো। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর বোরো মৌসুমে নদীতে পানি না থাকার কারণে চরম হুমকির মুখে হাজার হাজার একর বোরো ফসলী জমিন এই অবস্থায় কিশোরগঞ্জ ৪ - আসনের সংসদ সদস্য ৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বলে জানা।

এদিকে কৃষকেরা জানান, চেয়ারম্যান কাছেদ মিয়া বরাদ্দ দেওয়ার আগ থেকে নিরলসভাবে কৃষকদের জন্য কাজ করে যাচ্ছে এমন কি বরাদ্দকৃত অর্থ এখনো পর্যন্ত উত্তোলন করা হয়নি।

এই বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আলমাস উদ্দিন জানান, বরাদ্দের ৫ লাখ টাকা সার্ভারের সমস্যার কারনে উত্তোলন করা যাচ্ছে না তবে এই সপ্তাহের মধ্যে সমস্যার সমাধান হবে।

এব্যাপারে পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কাছেদ মিয়া, জানান, জনগণ আমাকে ভোট দিয়ে দুই দুইবার নির্বাচিত করেছেন তাই আমি জনগণের স্বার্থে কাজ করে যাচ্ছি এবং এই ইউনিয়নের ৮০ ভাগই কৃষক এবং একমাত্র বোর ফসল উৎপাদন করে তাদেন জীবিকা নির্বাহ করে বর্তমানের সেচের পানি সমস্যা হলে আমাদের সংসদ সদস্য মহোদয় ৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে এবং তিনি বলেছেন কাজ করে যাওয়ার জন্য।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে