বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নানিয়ারচরে তরমুজের বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি

নানিয়ারচর(রাঙ্গামাটি)প্রতিনিধি
  ১০ মার্চ ২০২৩, ১১:৩৬
ছবি-যাযাদি

নানিয়ারচরের হৃদের ধারে ছোট ছোট পাহাড়ি দ্বীপে তরমুজ চাষের উপযোগী মাটি। স্থানীয়সহ অন্য এলাকা থেকে এখানে জমি লিজ নিয়ে এবছর তরমুজ চাষ করেছেন অনেক কৃষক। স্বল্প সময়ে অধিক ফলনে লাভবানের আশায় জেলার নানিয়ারচর,বুড়িঘাট,কাঠালতলীর বিভিন্ন এসে জমি লিজ নিয়ে তরমুজ চাষ করেছেন অনেকে। ফলন ভালো হওয়ায় কৃষকদের মাঝে আনন্দের ইমেজ লক্ষ্য করা যায়।

উপজেলার বুড়িঘাট ইউনিয়নের নদীর তীর ঘেঁষে ৪/৫ জন কৃষক প্রায় কয়েক একর জমিতে হাইব্রিড জাতের তরমুজের চাষ করেছেন। তাদের মধ্যে একজন মামুন, তিনি প্রায় ৫ লাখ টাকা খরচ হয়েছে।

তিনি বলেন, গাছ বেশ ভালো হয়েছে, ফলনও ভালো ধরেছে। আবহাওয়া অনুকূলে থাকলে বেশ লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নানিয়ারচরে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ হেক্টর। বাস্তবে চাষাবাদ হয়েছে তার বেশি হেক্টর।

এ ব্যাপারে উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান জানান, চলতি বছরে অন্য উপজেলা থেকে কৃষক এসে এ উপজেলায় এসে স্থানীয় কৃষকদের নিয়ে বড় আকারের তরমুজের চাষের উদ্যোগ নিয়েছে। এসকল কৃষকদের আমরা উৎসাহিত করে, বীজের জাত নির্বাচন, সার ও কীটনাশক প্রয়োগ পদ্ধতি, পরিচর্যা, সেচ পদ্ধতিসহ নানা ধরনের পরামর্শ ও তদারকি করে আসছি।

তিনি আরো বলেন, আমি ও আমার উর্ধ্বতন কর্তৃপক্ষ এবং জনপ্রতিনিধিগণ মাঝে মাঝে তরমুজের ক্ষেত পরিদর্শন করি এবং কৃষকদের পরামর্শ দিচ্ছি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে