শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

১ হাজার ৬৭৬ কোটি টাকা বরাদ্দ বেড়েছে কৃষিতে

যাযাদি ডেস্ক
  ০১ জুন ২০২৩, ১৭:২৭
১ হাজার ৬৭৬ কোটি টাকা বরাদ্দ বেড়েছে কৃষিতে

কৃষি পণ্য উৎপাদন ও রপ্তানিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। কৃষিতে (কৃষি, খাদ্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ) ৩৫ হাজার ৩৭৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে এই বরাদ্দ ছিলো ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা। নতুন অর্থবছরে খাতটিতে ১ হাজার ৬৭৬ কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট উপস্থাপন করেন মন্ত্রী।

অর্থমন্ত্রীর উপস্থাপিত এ বাজেট থেকে জানা যায়, কৃষি খাত উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা, কৃষি উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি, পতিত জমি আবাদ ও কৃষিপণ্য বহুমুখীকরণ, প্রণোদনা ও পুনর্বাসন সহায়তা, কৃষিপণ্য সংরক্ষণ, প্রক্রিয়া ও রফতানি, গবেষণা ও উদ্ভাবন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্মার্ট কৃষি ও খাতওয়ারি বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী।

আরও জানা গেছে , এবারের বাজেটের মূল দর্শন হলো- ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনমি।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। এবারের বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। অর্থবছরের পুরো সময়জুড়েই থাকবে সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি এবং বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে