শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌদিতে জমজমাট ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র উদের প্রদর্শনী

যাযাদি ডেস্ক
  ১৬ মার্চ ২০২৩, ০৯:৪২
ছবি: সংগৃহীত

সৌদি সমাজব্যবস্থা বললেই সবার প্রথমে মাথায় আসে রক্ষণশীলতার বিষয়টি। যেখানে সঙ্গীতচর্চা অনেকটা অলিখিতভাবেই নিষিদ্ধ। তবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নানা উদ্যোগে ধীরে ধীরে বিধিনিষেধ কাটিয়ে উঠছে দেশটি। যে কারণে আবারও ফিরে এসেছে উদ, খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে যেটি ছিলো আরবের প্রধান বাদ্যযন্ত্র।

ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র উদের প্রদর্শনী ঘিরে জমজমাট আয়োজন চলছে সৌদি আরবে। তিন দিনব্যাপী আয়োজনে অংশ নিচ্ছেন হাজার হাজার নবীন-প্রবীণ। যোগ দিয়েছেন বহু বিদেশি পর্যটকও। মূলত আরবের সুপ্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি রক্ষায় করা হয়েছে এ প্রদর্শনীর আয়োজন। যা নিয়ে উচ্ছ্বসিত দেশটির সাধারণ মানুষ। খবর আরব নিউজের।

দর্শনার্থীরা জানান, এমন আয়োজনে শিল্পের প্রতি মানুষের আগ্রহ আরও বাড়ছে। আগে উদ বাদ্যযন্ত্রটি প্রত্যন্ত এলাকায় তৈরি হতো। এখন আমরা শহর থেকেই দেখে শুনে পছন্দ মতো বাদ্যযন্ত্রটি নিতে পারছি।

সৌদি আরবের এত সুন্দর ও সমৃদ্ধ শিল্প রয়েছে তা জানা ছিলো না। সবচেয়ে অবাক করা বিষয় হলো নবীন-প্রবীণ অনেক উদ প্রেমীরা আসছেন। আশা করি এমন আয়োজন ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

সৌদি ছাড়াও আয়োজনে অংশ নিয়েছেন হাজারো বিদেশি দর্শনার্থী। প্রবীণদের সাথে নবীনদের অংশগ্রহণও ছিল চোখে পড়ার মতো। যা নিয়ে সন্তুষ্ট আয়োজকরা।

মিউজিক্যাল অ্যাফেয়ার্স অ্যাট বেঞ্চমার্কের ভাইস প্রেসিডেন্ট নাইফ আল আলী বলেন, উদ প্রেমীরা একটি ভালো বাদ্যযন্ত্র কিনতে সবচেয়ে বেশি ঝামেলায় পড়েন। এই প্রদর্শনী ঝামেলা অনেকখানি কমিয়ে দিয়েছে। এবারের আয়োজনে সবচেয়ে আকর্ষণীয় দিক হলো- অনেক তরুণরা আসছেন এবং উদ কিনছেন।

প্রদর্শনীতে অংশ নেয়া উদের দাম সর্বনিম্ন আড়াই হাজার ডলার। টাকা অংকে যা আড়াই লাখের বেশি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে