শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে ঢাকা আজ বিশ্বে দ্বিতীয়

যাযাদি ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৪, ১৩:২৭
বায়ুদূষণে ঢাকা আজ বিশ্বে দ্বিতীয়

শীতের মধ্যেও আজ মঙ্গলবার সকালে বিশ্বের ১১০ শহরের মধ্যে বায়ুদূষণে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। আজ সকাল ১০টা ১৩ মিনিটে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৮২। এ স্কোরকে অস্বাস্থ্যকর বলে ধরা হয়।

অন্যদিকে আজ বিশ্বে বায়ুদূষণে প্রথম স্থানে আছে ভারতের দিল্লি। এই শহরের স্কোর ২৭২। এছাড়া তালিকার তৃতীয় স্থানে আছে ভারতের কলকাতা শহর। এই শহরটির স্কোর ১৭৯।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের মানদÐ অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

আইকিউএয়ারের আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। বাতাসের এ অবস্থায় বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে