রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

রাবিতে ‘জ্যোতির্ময় (দ্য প্রফেসর)’ প্রামাণ্যচিত্রের  প্রদর্শনী অনুষ্ঠিত 

রাবি প্রতিনিধি
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৭
রাবিতে ‘জ্যোতির্ময় (দ্য প্রফেসর)’ প্রামাণ্যচিত্রের  প্রদর্শনী অনুষ্ঠিত 

রাজশাহী বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে শহীদ জ্যোতির্ময় গুহঠাকুরতার জীবন ও কর্ম নিয়ে বানানো ‘জ্যোতির্ময় (দ্য প্রফেসর)’ প্রামাণ্যচিত্রের প্রদর্শন হয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের ১০৪ নং কক্ষে বিভাগের লেকচার থিয়েটারে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন, বিভাগের সহযোগী অধ্যাপক কাজী রবিউল আলম।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এস. এম. এক্রাম উল্লাহ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রামাণ্যচিত্রটির নির্মাতা চলচ্চিত্রকার সন্দীপ কুমার মিস্ত্রী ও জ্যোতির্ময় গুহঠাকুরতার মেয়ে মেঘনা গুহঠাকুরতা। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক ও ফোকলোর বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

এসময় বক্তরা শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতার জীবন ও কর্ম অবলম্বনে নির্মিত এই প্রামাণ্যচিত্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য ইংরেজি ভাষা ও সাহিত্যের অন্যতম খ্যাতনামা অধ্যাপক ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী ড. জ্যোতির্ময় গুহঠাকুরতাকে নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন চলচ্চিত্রকার সন্দীপ কুমার মিস্ত্রী। ৭২ মিনিট দৈর্ঘ্যের প্রামাণ্যচিত্রটির প্রযোজক অধ্যাপক ড. মেঘনা গুহঠাকুরতা এবং তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে