বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ঢাকার ফার্মগেটে বায়তুশ শরফ ইসলামী গবেষণা কেন্দ্র উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৭
ঢাকার ফার্মগেটে বায়তুশ শরফ ইসলামী গবেষণা কেন্দ্র উদ্বোধন

রাজধানীর ফার্মগেটে ইসলামী শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান 'বায়তুশ শরফ ইসলামী' গবেষণা কেন্দ্র এর ঢাকা শাখার অফিস উদ্বোধন করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী অধ্যাপক ডক্টর শমশের আলী।

আজ ২৭ ফেব্রুয়ারি(২০২৪) বিকেলে রাজধানীর ফার্মগেটে এ শাখার উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শায়খ আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী ।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক অধ্যাপক ডক্টর মোহাম্মদ আখতারুজ্জামান, অধ্যাপক ডক্টর মোহাম্মদ শামসুল আলম,বায়তুশ শরফ কেন্দ্রীয় মসজিদের খতিব আবু সাইয়িদ মোঃ সালিমুল্লাহ,

বায়তুল শরফ ইত্তেহাদের সাধারণ সম্পাদক

হাফেজ আমান উল্লাহ সহ বায়তুশ শরফ ইসলামী গবেষণা কেন্দ্র এবং বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

প্রধান অতিথির বক্তব্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী অধ্যাপক ডক্টর শমশের আলী বলেন,"মসজিদ হচ্ছে কুতুবখানা।আমরা যদি পবিত্র কোরআনের দিকে তাকিয়ে বলি , তাহলে কোরআন শরীফে মসজিদের কথা বলা হয়েছে ২৮ বার।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই মসজিদ নির্মাণে অংশগ্রহণ করেছিলেন।মসজিদে নববীতে ছিল তাঁর সেক্রেটারিয়েট।মসজিদে দুনিয়াবি কথা বলা মাকরুহ। তবে ইসলামী বই পড়া এবং প্রচার করা মাকরুহ নয়। আপনারা এই গবেষণা কেন্দ্রে

এমন একটা লাইব্রেরী আপনারা গড়ে তুলেন যেখানে

অতীতের যত ভালো জিনিস এবং ভবিষ্যতের জন্য যা প্রয়োজন তা লাইব্রেরীতে থাকবো। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখানে পড়তে আসবেন"।

তিনি আরো বলেন, "বিজ্ঞানের সকল শাখায় মুসলমানদের অবদান ছিল।যেমন -চশমা মুসলমানদের অবদান। আরব বিজ্ঞানী হাইদাম চশমা আবিষ্কারের কথা বলেছেন।যা পরবর্তীতে পশ্চিমারা লেন্স হিসেবে নামকরণ করেন"।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে