বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যা-ই করি, হুটহাট করেই করি : অধরা খান

মাতিয়ার রাফায়েল
  ০৫ মে ২০২৩, ১৪:৩৮

অধরা খান- চলতি সময়ের চলচ্চিত্রের একজন আলোচিত চিত্রনায়িকা। ২০১৮ সালে বাপ্পী চৌধুরীর বিপরীতে ‘নায়ক’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক ঘটে। এরপর আরও কয়েকটি সিনেমা মুক্তির মাধ্যমে আলোচনার পাল্লা ভারী করেন তিনি। আগামী মাসের প্রথম সপ্তাহে মুক্তি পাচ্ছে তার ‘সুলতানপুর’ সিনেমাটি। হাতে রয়েছে বেশ কয়েকটি ছবি। এখন শুটিং করছেন অহিদুজ্জামান ডায়মন্ডের ‘দখিনো দুয়ার’ সিনেমায়। আজ এই নায়িকার জন্মদিন।

আজ (শুক্রবার) তো এক হিসেবে আপনার নবজন্মও- তাই না!

(হাসি) নবজন্ম ঠিক না- (শুক্রবার) কালকে আমার জন্মদিন। অবশ্য, দিনটি আমি কখনোই ঘটা করে পালন করি না। এটা আমার ভালোও লাগে না। তবে কাল (আজ) আমার জন্মদিনটিতে পরিচালক অহিদুজ্জামান ডায়মন্ড ভাইয়ের ‘দখিনো দুয়ার’ সিনেমার শুটিং করতে যাচ্ছি, এটাই আমার কাছে আলাদা করে অনেক ভালো লাগার। কারণ, আমার জন্মদিনে কোনো সিনেমার শুটিং করা হিসেবে এটাই হবে প্রথম। তবে আলাদাভাবে জন্মদিন পালনের কোনো ইচ্ছা নেই আমার।

এই জন্মদিন কি নিয়মিত পালন করে আসছেন না?

আমার আসলে জন্মদিন নিয়ে সেভাবে কখনো কোনো প্ল্যান ছিল না। আমি কখনো কোনো কিছুই প্ল্যান করে করি না। যা-ই করি, হুটহাট করেই করি। সিনেমায় আসার পর তো একেবারেই না। তবে পারিবারিকভাবে ছোটবেলায় আব্বু জন্মদিন উপলক্ষে কিছু উপহার নিয়ে আসতেন। বড় হওয়ার পর আমার এসব আর ভালো লাগত না। খুব আড়ম্ভর করে, আয়োজন করে জন্মদিন পালন করাটা আমার কাছে লজ্জাই লাগে। তবে সবাই যখন এ নিয়ে উইশ করে, ভালোই লাগে। সেটাই আমার জন্য অনেক বড় একটা পাওয়া। তখন আলাদা করে আর কিছু করতে ইচ্ছা হয় না।

চলচ্চিত্রে নিজের অবস্থান নিয়ে কতটা সন্তুষ্ট?

আমি তো সিনেমায় নিয়মিতই আছি। এমনিতে আমার খুব বেশিদিনও হয়নি সিনেমায় আসা। ২০১৮ সালে আমার প্রথম সিনেমা ‘নায়ক’ মুক্তি পায়। এরপর ‘মাতাল’। আমি তো করোনার মধ্যেও কাজ করেছি। করোনার মধ্যেও আমার ছবি মুক্তি পেয়েছে। এ সময় ‘উন্মাদ’সহ কয়েকটি সিনেমা মুক্তি পায়নি আমার। এরপরও আমি নিয়মিতই সিনেমা করে যাচ্ছি। এখন প্রোডাকশন হাউস থেকে যদি সেগুলো মুক্তি দেওয়া না হয়, আমি কী করব।

‘বর্ডার’ নামটিতে যে অ্যাকশন ছিল ‘সুলতানপুর’ যেন ক্লাসিক- দর্শক বিভ্রান্ত হবে না?

আমার মনে হয় ‘বর্ডার’ নামের চেয়ে ‘সুলতানপুর’ নামটিই অনেক পজিটিভ হয়েছে। আপনি যে বলেছেন ‘ক্লাসিক’ সেটাও যদি হয়ে থাকে আমি বলব এটা বরং আরও অনেক বেশি পজিটিভ হয়েছে। এরই মধ্যে দর্শকও অনেক চেঞ্জ হয়ে গেছে। অনেকে আছেন অ্যাকশন পছন্দ করে না। সে ক্ষেত্রে ‘বর্ডার’ নাম থাকলে তারা মনে করত ধুর, এই ছবি কী দেখব, এইটাতে কী আছে; নামেই বোঝা যায়- মারামারি, চোরাচালানি ছাড়া কিছুই থাকবে না! দর্শকও কিন্তু ক্লাসিক ছবি দেখতে চায়। গল্পের কারণে অ্যাকশন সিনেমাও ক্লাসিক হয়ে উঠতে পারে। সুলতানপুরও সে রকমই একটি সিনেমা।

মুক্তির অপেক্ষায় হাতে এখন কয়টি সিনেমা আছে? এখন ডায়মন্ড ভাইয়ের ‘দখিনো দুয়ার’ করছি। ছবিটি ৭০ শতাংশ শুটিং হয়েছে। এটার পর মাজহার বাবুর আরও একটি সিনেমা ‘ঠোকর’ এর সেকেন্ড লটের শুটিং শুরু করব। এ ছাড়া আরও একটি সিনেমা আছে। ছবিটির নাম ঠিক করা হয়নি। আরেকটি ছবি নিয়ে কথাবার্তা চলছে। এ ছাড়া একটি মালায়লম সিনেমার ৮০ শতাংশ কাছ শেষ করা হয়েছে। সামনে সেটারও কাজ শুরু করব।

ঈদে মুক্তি পাওয়া ৮ সিনেমা নিয়ে আপনার মন্তব্য কী? সব সিনেমা আমার দেখা হয়নি। এর মধ্যে আমার দেখা শাকিব খানের ‘লিডার : আমিই বাংলাদেশ’, ‘পাপ’ এবং ‘জ্বীন’ এই তিনটি সিনেমাই দারুণ ভালো লেগেছে। না দেখলেও শুনেছি ‘লোকাল’ ছবিটিও দর্শকের কাছে ভালো লেগেছে। আমি মনে করি, একসঙ্গে এক ঈদে এত সিনেমা মুক্তি দেওয়া ঠিক হয়নি। মুক্তি দিলেই তো হলো না। প্রযোজকদেরও তো ব্যবসা করতে হবে। আফটার অল, আমরা তো প্রযোজকদের আর্থিক ক্ষতি চাইতে পারি না। কারণ, তারা বাঁচলেই তো আমরা শিল্পীরাও বাঁচব।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে