শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

নারীরাও যাচ্ছেন সৌদি আরবের নাইটক্লাবে

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৪, ১০:৩১
ছবি-সংগৃহিত

মুসলিম বিশ্বের কাছে পবিত্র স্থান হিসেবে পরিচিত মক্কা ও মদিনা। এই দুই পবিত্র স্থান সৌদি আরবে অবস্থিত। সেই সৌদি আরব প্রথমবারের মতো চালু করেছে নাইটক্লাব। আর সেখানে নারী-পুরুষ অবাধে চলাচল করার সুযোগ পাচ্ছে।

জানা যায়, প্রথম নাইটক্লাব খুলেছে সৌদি আরব। চলতি মে মাসে রিয়াদের অভিজাত এলাকা জাক্সে উদ্বোধন করা হয় ‘বিস্ট হাউস’ নামের নাইটক্লাবটি।

নাইটক্লাবটিতে নারীদের প্রবেশাধিকার দেওয়া হয়েছে। নাইটক্লাবে অবশ্য সর্বসাধারণের প্রবেশাধিকার নেই। কেবল স্থায়ী সদস্যরাই এখানে প্রবেশ করতে পারবেন। বিস্ট হাউসের সদস্য হতে হলে প্রতিবছর সদস্য ফি হিসেবে খরচ করতে হবে অন্তত ১ হাজার ৯০০ ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ৪২ হাজার ৪৬৭ টাকা)।

ব্যাপক রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি আরবে একসময় নারীরা প্রায় পুরোপুরি অন্তপুরবাসী ছিলেন। কিন্তু ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর থেকে এই চিত্র বদলাতে শুরু করে। নারীদের জন্য কর্মক্ষেত্রে প্রবেশের দরজা খুলে যায়, সেই সঙ্গে অন্যান্য সামাজিক বিধিনিষেধও কেটে যেতে শুরু করে।

বিস্ট হাউসে রয়েছে মিউজিক ভেন্যু, একাধিক স্টুডিও, ডাইনিং এরিয়া এমনকি জমজমাট ডিজে পার্টির ব্যবস্থাও। তবে ১৯৫০ সালে দেশজুড়ে মদ নিষিদ্ধের যে আইন জারি করেছিল সৌদির তৎকালীন প্রশাসন, তা এখনও বলবৎ থাকায় বিস্ট হাউসে মদ নিষিদ্ধ।

নাইটক্লাবে যেসব রক্ষী বা বাউন্সার রয়েছেন, তাদেরও মূল দায়িত্ব হলো আগত অতিথিদের মধ্যে কেউ অ্যালকোহল নিয়ে এসেছেন কিনা, সেদিকে লক্ষ্য রাখা। খবর আলজাজিরার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে