রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠল ৪১.৪ ডিগ্রিতে

রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠল ৪১.৪ ডিগ্রিতে

আবহাওয়া অফিসের তাপমাত্রার তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, আজ চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা। অতীতের রেকর্ড ৪০ দশমিক ৩ ডিগ্রি ছাড়িয়ে আজ রাজশাহীতে ৪১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বয়ে চলছে। এটি এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

সড়কের পাশে সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বসে আছেন চালক আব্দুল মান্নান। তিনি বলেন, নিচ থেকে আসছে সড়কের তাপ। আর উপর থেকে আসছে সূর্যের তাপ। দুইয়ে মিলে যেন জীবন একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। এতো গরম শেষ কবে যে পেয়েছিলাম, তা মনে করতে পারছি না। এমন গরম হলে সড়কে টেকাই মুশকিল হয়ে পরবে।

শুধু আব্দুল মান্নানই নন, পুরো রাজধানীবাসীই এরকম গরম অনুভব করছেন। সরেজমিনেও আজ রোদের এমন উত্তাপ পাওয়া গেল। রাজধানীর উত্তরা, বিমানবন্দর, মহাখালীসহ বিভিন্ন এলাকা ঘুরেও দেখা গেল গরমে অতিষ্ঠ হয়ে মানুষ শীতল বাতাস আর ছায়া খুঁজে বেড়াচ্ছেন। সড়কে যেন একটু দাঁড়িয়ে থাকাই কঠিন হয়ে পড়েছে। সড়কের তাপ সরাসরি মুখে লেগে শরীরে যেন গরম বাতাস প্রবেশ করছে।

আবহাওয়া অফিস জানায়, গতকাল ঢাকায় সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ তা বেড়ে দুপুরে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া খুলনায় ৪০ দশমিক ৯, বরিশালে ৪০ দশমিক ৮, চট্টগ্রামে ৩৬ দশমিক ৬, সিলেটে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে দেখা যাচ্ছে, রোববার দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। শ্রীমঙ্গল অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে। যার এলাকা আরও বিস্তৃত হতে পারে।

গত ২০ এপ্রিল আবহাওয়া অফিসের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এর আগে গত ২০১৯ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে