শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

চিনি খেলে কি ডায়াবেটিস হয়?

সুস্বাস্থ্য ডেস্ক
  ১৪ জুন ২০২৩, ০০:০০
চিনি খেলে কি ডায়াবেটিস হয়?

গোটা বিশ্বে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। শুধু বয়স্কদের নয়, অনেক ক্ষেত্রে কম বয়ুসদেরও ডায়াবেটিস দেখা দিচ্ছে। শরীরে পর্যাপ্ত ইনসুলিন তৈরি না হলে বা কোষগুলো শরীরে তৈরি হওয়া ইনসুলিনে ঠিকমতো সাড়া না দিলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায়। এতেই দেখা দেয় ডায়াবেটিস।

ডায়াবেটিস দু'রকমের হতে পারে। টাইপ-১ এবং টাইপ-২। এই দুই ডায়াবেটিসের ধরন এবং কারণ আলাদা। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বিশেষজ্ঞদের মতে, জিনগত কারণ ছাড়াও অজানা কিছু কারণে টাইপ-১ ডায়াবেটিস হতে পারে। এ রোগে আক্রান্ত হলে শরীরের পক্ষে ইনসুলিন তৈরি করা সম্ভব হয় না। তবে টাইপ-২ ডায়াবেটিস আক্রান্তের সংখ্যাই বেশি দেখা যায়। বংশগত কারণ ও জীবনযাপনের ধরন দুটিই এই রোগের জন্য দায়ী। এই রোগে শরীর ইনসুলিন তৈরি করলেও তা পর্যাপ্ত হয় না বা তাতে শরীরের কোষগুলো সাড়া দেয় না। অনেকেরই প্রশ্ন, চিনি খেলে কি এই জাতীয় ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে?

ভারতীয় গণমাধ্যম 'হিন্দুস্তান টাইমসে'র এক প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের রিপোর্ট অনুযায়ী, চিনি খেলে সরাসরি ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে না। তাই চিনি খাওয়াকে ডায়াবেটিসের জন্য দায়ী করা ঠিক নয়। তবে ওই রিপোর্ট এটাও বলছে, চিনি খাওয়ার কারণে এমন কিছু সমস্যা দেখা দেয়- যা থেকে ডায়াবেটিস হতে পারে। যেমন- চিনি ওজন বৃদ্ধি করতে পারে। এই সমস্যা ডায়াবেটিসের অন্যতম কারণ। পাশাপাশি অতিরিক্ত রিফাইন্ড সুগারও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ এতে কোনো ধরনের পুষ্টিগুণ থাকে না, শুধু ক্যালোরি থাকে।

বিজ্ঞান বলছে, মানসিক চাপ, মেদের মতো কারণে টাইপ টু ডায়াবেটিস হতে পারে। চিনি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস হওয়ার সরাসরি কোনো সম্পর্ক নেই। চিনি ক্ষতিকারক বলে শরীরে অন্য অনেক সমস্যা বাড়িয়ে দেয়। এতেই ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস মূলত বংশগতি, পারিবারিক ইতিহাস ও জীবনযাপনের ধরনের ওপর নির্ভর করে। সরাসরি চিনি খাওয়ার ওপর নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে