রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অধস্তন আদালতে প্র্যাকটিসের অনুমতি পেলেন ২৯৭৩ নতুন আইনজীবী

আইন ও বিচার ডেস্ক
  ১২ মার্চ ২০২৪, ০০:০০

আইনজীবী তালিকাভুক্তির (এনরোলমেন্ট) মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে বার কাউন্সিল। প্রকাশিত এ ফলাফলে উত্তীর্ণ হয়েছেন ২ হাজার ৯৭৩ জন প্রার্থী। ৯ মার্চ রাতে বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে এ ফল প্রকাশিত হয়।

এর আগে আইনজীবী তালিকাভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলের মৌখিক পরীক্ষা গত ২৬ ফেব্রম্নয়ারি থেকে শুরু হয়ে শনিবার শেষ হয়। এরপর ফল প্রকাশ করল কর্তৃপক্ষ।

মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীরা আইনজীবী হিসেবে সনদ লাভ করেন এবং সংশ্লিষ্ট জেলা বার-এ যোগদানের মধ্য দিয়ে আইন পেশা শুরু করতে পারেন।

উলেস্নখ্য, ১৭ নভেম্বর অনুষ্ঠিত পরীক্ষায় সারাদেশের অধস্তন আদালতে প্যাকটিসের জন্য আইনজীবী তালিকাভুক্তির প্রথম ধাপ এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পরীক্ষায় পাস করেন ৬২২৯ জন পরীক্ষার্থী। এমসিকিউ পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা ছিল ৩৯ হাজার ১৯৮ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩৪ হাজার ৬৪২ জন। পরীক্ষায় উপস্থিত ৩৪ হাজার ৬৪২ জনের মধ্যে পাস করেন ৬২২৯ জন পরীক্ষার্থী। তবে বেশ কিছু কারণে ৭ জন পরীক্ষার্থীর ফলাফল পেন্ডিং রাখা হয়।

এনরোলমেন্টের পরবর্তী ধাপ লিখিত পরীক্ষা গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এতে মোট ২ হাজার ৫৩৯ জন উত্তীর্ণ হন। এছাড়া তৃতীয় পরীক্ষকের সিদ্ধান্তের অপেক্ষায় রাখা হয় ৩৪৫ জনকে। ২৩ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মূলত, তিন ধাপের নৈর্ব্যক্তিক, লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই আইনজীবী হিসেবে প্র্যাকটিস করতে পারেন। একবার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তারা তিনবার সরাসরি মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হন। বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত ও দিকনির্দেশনা দিয়ে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে