শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভারতের প্রধান বিচারপতির কাছ থেকে কেন উপহার পেলেন প্রজ্ঞা?

আইন ও বিচার ডেস্ক
  ১৯ মার্চ ২০২৪, ০০:০০

ইচ্ছা থাকলেই উপায় হয়। এই কথাটা যে কতটা সত্যি, তা প্রমাণ হলো আরও একবার। আমেরিকার নামকরা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে স্নাতকোত্তর বা মাস্টার্স করার সুযোগ পেলেন প্রজ্ঞা। তাও আবার একটা নয়, দু-দুটো বিশ্ববিদ্যালয়ে।

এই প্রজ্ঞা কে? আইনে স্নাতক এক ভারতীয় যুবতী সে। তার বাবা কাজ করেন দেশটির সুপ্রিম কোর্টে। তবে বিচারপতি বা আইনজীবী হিসেবে নয়; রাঁধুনি হিসেবে। তার মেয়েই আমেরিকার দুই নামকরা বিশ্ববিদ্যালয়- ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ও ইউনিভার্সিটি অব মিশিগানে উচ্চশিক্ষার সুযোগ পেল শুধু মেধার জোরে। প্রজ্ঞার এই সাফল্যকে সম্মান জানান ও উদযাপন করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং অন্যান্য বিচারপতিরা।

বছর পঁচিশের প্রজ্ঞা আমেরিকার দুটি বিশ্ববিদ্যালয়ে স্নতকোত্তর স্তরে পড়ার সুযোগ পেয়েছে, তাও আবার স্কলারশিপে, এই কথা জানতে পেরেই আনন্দ প্রকাশ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও অন্যান্য বিচারপতিরা।

গত ১৩ মার্চ ভারতের শীর্ষ আদালতের বিচার প্রক্রিয়া শুরু হওয়ার আগেই প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতিরা লাউঞ্জে একত্রিত হন। সেখানে ডাকা হয় প্রজ্ঞা ও তার মা-বাবাকে। প্রধান বিচারপতি প্রজ্ঞাকে উত্তরীয় পরিয়ে, ফুলের তোড়া ও বই উপহার দেন।

প্রজ্ঞার বাবা অজয় কুমার সামল সুপ্রিম কোর্টের ক্যান্টিনের রাঁধুনি। তার মেয়ের এই সাফল্যের কথা জানতে পেরেই সপরিবারে অজয় কুমারকে আসতে বলেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তিনি বলেন, 'আমরা জানি এতদূর অবধি প্রজ্ঞা একাই সবকিছু সামলে এসেছে, তবে আমরা এইটুকু নিশ্চিত করব যে ও যা চায়, তাই যেন পায়। আমরা আশা করি, সে যেন উচ্চশিক্ষা শেষ করে দেশকে সেবা করতে ফিরে আসে।'

প্রধান বিচারপতি প্রজ্ঞাকে সংবিধানের ওপরে লিখিত তিনটি বই উপহার দিয়েছেন। প্রতিটি বই সুপ্রিম কোর্টের বিচারপতিদের সই করা। তবে শুধু প্রজ্ঞাকেই নয়, তার মা-বাবার অক্লান্ত পরিশ্রমকেও সম্মান জানিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। তাদের শাল পরিয়ে সম্মানিত করা হয়।

প্রজ্ঞা জানিয়েছেন, তার বাবা পেশাগত কারণে যেহেতু সারাদিন আইনজীবী ও বিচারপতিদের মাঝে থাকেন, তার মুখ তাদের সাফল্য, পরিশ্রমের কাহিনী তাকে ছোটবেলা থেকে অনুপ্রাণিত করেছিল। সেই কারণেই সে-ও আইনকেই পেশা হিসেবে বেছে নিয়েছে। প্রজ্ঞাই তার পরিবারের প্রথম আইনজীবী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে