শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আদালতের অনলাইন সিস্টেমের ভুলে ডিভোর্স হয়ে গেল ব্রিটিশ দম্পতির

আইন ও বিচার ডেস্ক
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
আদালতের অনলাইন সিস্টেমের ভুলে ডিভোর্স হয়ে গেল ব্রিটিশ দম্পতির

ডিভোর্সের আইন বিভিন্ন দেশে বিভিন্ন রকম। এমন অনেক দেশ আছে যেখানে সহজেই ডিভোর্স হয়ে যায়। আবার অনেক দেশে ডিভোর্সে সময় লাগে কয়েক মাস বা কয়েক বছর।

কিন্তু সম্প্রতি যুক্তরাজ্যের লন্ডন থেকে এমন একটি ঘটনা সামনে এসেছে- যা দেখে অবাক না হয়ে পারবেন না। সেখানে এক আদালত ভুলবশত এক দম্পতিকে ডিভোর্স করিয়েছেন। যা নিয়ে রীতিমতো হইচই শুরু হয়েছে। যদিও বিচারক রায় প্রত্যাহার করতে রাজি হননি।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মিস্টার অ্যান্ড মিসেস উইলিয়ামস নামে পরিচিত এই দম্পতি ২০২৩ সাল পর্যন্ত ২১ বছর ধরে বিবাহিত ছিলেন। কিন্তু আদালত এখন বিয়েবিচ্ছেদ করিয়েছে। যদিও ওই দম্পতি বিয়েবিচ্ছেদ চেয়েছিল। তবে তাদের আর্থিক চুক্তির বিষয়টি চূড়ান্ত হয়নি।

কিন্তু আদালতে একটি বিয়েবিচ্ছেদের শুনানি চলার সময় সেখানকার আইনজীবী কম্পিউটারের ড্রপ ডাউন মেনু্য থেকে মিস্টার এবং মিসেস উইলিয়ামসের নাম নির্বাচন করেন। তাতেই দুজনের ডিভোর্স হয়ে যায়। ফলে ২১ বছরের বিবাহিত জীবন মাত্র ২১ মিনিটে ভেঙে যায় তাদের সম্পর্ক।

এই ভুল সম্পর্কে বিচারককে জানানোও হয়। তবে তিনি জানিয়ে দেন রায় আর বদলাবেন না। বিচারক জানান, এতে আদালতের প্রতি মানুষের আস্থা কমে যাবে।

বিচারক ওই ক্লার্ককে জিজ্ঞেস করেছিলেন, এমন ভুল হয় কী করে? তখন সেই ক্লার্ক জানান, অন্য এক দম্পতির জন্য চূড়ান্ত বিয়েবিচ্ছেদ করানোর সময় এই ভুল হয়েছে। আর তিনি তা খেয়াল করেছেন দু'দিন পর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে