রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রেগন্যান্সি টেস্ট কখন করতে হয়?

যাযাদি ডেস্ক
  ০৭ মে ২০২৪, ২০:৪০
ছবি-সংগৃহিত

একটা পরিবারের জন্য সবচেয়ে বেশি আনন্দ হলো পরিবারে নতুন অথিতি আশার খবর। তবে, যারা নতুন দম্পতি তাদের কাছে সব চেয়ে বেশি আনন্দের। অনেক নতুন দম্পতি প্রথমে বুঝে ওঠতে পারে না কোন সময় সে গর্ভধারণ করছে বা পরীক্ষা করবে।প্রথমে মাসে গর্ভবতী হওয়ার তেমন লক্ষণ দেখা যায় না। এই অবস্থায় আপনি গর্ভধারণ হয়েছেন কি না জানার সবচেয়ে নির্ভরযোগ্য কিছু উপায় আছে।

প্রথমে এগুলো জেনে রাখা ভালো..........

প্রেগন্যান্সি পজিটিভ হলে আপনি অবশ্যই চিকিৎসকের কাছে যেয়ে পরীক্ষা-নিরীক্ষা করে পুরোপুরি নিশ্চিত হয়ে নেবেন। চিকিৎসকরা যেসব পরীক্ষা করবে—

এবার জেনে নেওয়া যাক একজন দম্পতি বাড়ি বসে কিভাবে প্রেগন্যান্সি পরীক্ষা করবে। যে মাসে মাসিক হয় বা যে তারিখে, যদি ওই তারিখে মাসিক না হয় তাহলে আপনি প্রথম দিনই প্রেগন্যান্সি টেস্ট করবেন।

বর্তমানে আধুনিক কিছু প্রেগন্যান্সি টেস্টের মাধ্যমে আছে, গর্ভধারণের নয় দিনের মধ্যেই আপনি গর্ভধারণ করেছেন কি না সেটি জানা যায়।

ফার্মেসিতে ৩০–১০০ টাকার মধ্যে প্রেগন্যান্সি টেস্ট কিট পাওয়া যায়। সেটি কিনে প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন।

সচরাচর যেসব প্রেগন্যান্সি টেস্ট কিট পাওয়া যায়, সেগুলোর প্যাকেটের ভেতরে একটি লম্বা কাঠি বা বক্স থাকে। তাতে একটি ‘S’ লেখা ঘর থাকে। এ ঘরে আপনাকে কয়েক ফোঁটা প্রস্রাব দিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। তারপর বক্সের ‘C’ ও ‘T’ লেখা অন্য দুইটি ঘরের দিকে লক্ষ রাখতে হবে।

শুধু ‘C’ ঘরে একটি দাগ দেখা গেলে পরীক্ষার ফলাফল নেগেটিভ, অর্থাৎ আপনি হয়তো গর্ভবতী না। আর ‘C’ ও ‘T’ দুইটি ঘরেই দাগ দেখা গেলে ফলাফল পজিটিভ, অর্থাৎ আপনি গর্ভবতী।

আপনি দিনের যেকোনো সময়েই এই পরীক্ষাটি করতে পারেন। প্রয়োজনে একাধিকবার টেস্ট করতে পারেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে