• রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

হোয়াটসঅ্যাপ বর্জন, বিপ অ্যাপে তথ্য আদান প্রদান করবে তুর্কি সরকার

হোয়াটসঅ্যাপ বর্জন, বিপ অ্যাপে তথ্য আদান প্রদান করবে তুর্কি সরকার

হোয়াটসঅ্যাপের নতুন নিয়মের ফলে গোপনীয় তথ্যের নিরাপত্তাহীনতার আশঙ্কায় জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যম বর্জন করেছে তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় ও দেশটির সামরিক বাহিনী। এখন থেকে বার্তা আদান প্রদানের জন্য তারা স্থানীয় একটি তুর্কি ম্যাসেজিং অ্যাপ ব্যবহার করবে।

কর্মকর্তারা জানিয়েছে, গণমাধ্যম কার্যালয় আজ থেকে তুর্কি যোগাযোগ প্রতিষ্ঠান তুর্কসেলের বিপ (BiP) অ্যাপের মাধ্যমে সাংবাদিকদের খবরাখবর জানাবে।

এদিকে ফেসবুক এবং এর বার্তাসেবা হোয়াটসএ্যাপের নতুন ব্যবহার বিধির ব্যাপারে তদন্তে নেমেছে তুরস্কের অ্যান্টিট্রাস্ট বোর্ড। ৮ ফেব্রুয়ারি থেকে চালু হতে যাওয়া নতুন এ বিধিতে গোপনীয়তা লঙ্ঘনের উদ্বেগ সৃষ্টি হয়েছে।

তুর্কসেলের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, মাত্র ২৪ ঘণ্টায় বিপ অ্যাপটির ব্যবহারকারী বেড়েছে ১.২ মিলিয়ন। বিশ্বব্যাপী অ্যাপটির বর্তমান ব্যবহারকারী ৫৩ মিলিয়নের বেশি।

হোয়াটসঅ্যাপ সব ব্যবহারকারীকে নতুন নিয়মে সম্মতি জানাতে অথবা অ্যাকাউন্ট বাতিল করতে বলেছে। এটি জানিয়েছে, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার সহ তাদের অন্যান্য অ্যাপগুলোর মধ্যে যোগাযোগের নম্বর ও প্রোফাইল তথ্য ইত্যাদির আদান প্রদান আরো বাড়বে। তবে বার্তাগুলো এনক্রিপটেড থাকবে বলে জানিয়েছে তারা। সেক্ষেত্রে ক্লাউড স্টোরেজ বা অনলাইনে বার্তাগুলোর ব্যাকআপ থাকবে।

তবে যেহেতু ব্যাকআপ থাকা বার্তাগুলো পাওয়া যাবে, তাই এনক্রিপশনে লাভ হবে না বলে ধারণা করছে বিশেষজ্ঞরা।

নতুন সামাজিক যোগাযোগমাধ্যম আইন লঙ্ঘন করায় নভেম্বরে ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম সহ বৈশ্বিক সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে ১০ মিলিয়ন লিরা (১.১৮ মিলিয়ন ডলার) জরিমানা করেছে তুরস্ক। সূত্র : মিডলইস্ট মনিটর

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে