২০২৫ সালের মধ্যে আরো ৩৫ হাজার ডিজিটাল ল্যাব: পলক

২০২৫ সালের মধ্যে আরো ৩৫ হাজার ডিজিটাল ল্যাব: পলক

শিক্ষার্থীদের প্রযুক্তি শিক্ষার জন্য ২০২৫ সালের মধ্যে দেশে আরো ৩৫ হাজার আধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার ‘ইন্টারন্যাশনাল আইসিটি গার্লস ডে’ উপলক্ষে এটুআই, গ্রামীণফোন, প্ল্যান ইন্টারন্যাশনালের উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আরও জানায়, সভায় প্রতিমন্ত্রী এসএসসি ও এইচএসসি পাস শিক্ষার্থীদের আইটি নির্ভর কর্মসংস্থান সৃষ্টিতে সারাদেশের ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠার কথা জানিয়েছেন।

পলক বলেন, ‘৩৫ হাজার আধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের মাধ্যমে কিশোরীরা প্রত্যক্ষ-পরোক্ষভাবে আইসিটি শিক্ষায় নিজেদের দক্ষ করে তুলতে উৎসাহিত হবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্য অনুযায়ী, প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে ইতিমধ্যে সরকার সারাদেশে আট হাজারের বেশি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে।

আগামী শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক পর্যায় থেকেই কোডিং ও প্রোগ্রামিং ন্যাশনাল কারিকুলামে অন্তর্ভুক্ত করা হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন,‘আধুনিক বিশ্বে নিজেদের এগিয়ে নিতে প্রাথমিক পর্যায় থেকেই অংক, ইংরেজি শিক্ষার পাশাপাশি প্রোগ্রামিং ও কোডিং শিক্ষা গ্রহণ অত্যন্ত জরুরি।’

দেশে ‘ইন্টারন্যাশনাল আইসিটি গার্লস ডে’ কার্যকর ও সার্থক করে তুলতে সরকারসহ সংশ্লিষ্টদের সঠিক দায়িত্ব পালনের উপর জোর দেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রতিনিধি ওরাল মারফি, ব্রাক এর প্রতিনিধি কে এম মোর্শেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লাফিফা জামাল, গ্রামীণফোনের হিউম্যান রিসোর্স প্রধান তানভীর হোসেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে