স্বাধীন রাষ্ট্র কাশ্মির : সৌদি আরবের ওপর ক্ষুব্ধ ভারত-পাকিস্তান!

স্বাধীন রাষ্ট্র কাশ্মির : সৌদি আরবের ওপর ক্ষুব্ধ ভারত-পাকিস্তান!

পাকিস্তান, নেপালের পর এবার সৌদি আরবের ওপর ক্ষুব্ধ ভারত। কারণ সৌদি আরব ভারতের মানচিত্র থেকে কাশ্মিরকে বাদ দিয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখিয়েছে।

সৌদি আরবের কেন্দ্রীয় ব্যাংক একটি নতুন নোট ছেপেছে যার কারণে ভারত ও পাকিস্তান খুবই ক্ষুব্ধ হয়েছে। ভারত ও পাকিস্তান থেকে কাশ্মিরকে সম্পূর্ণভাবে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখানো হয়েছে ওই নোটে।

শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে সৌদি আরবের কেন্দ্রীয় ব্যাংক ওই নোট ছেপেছে এবং গত সপ্তাহে তা অবমুক্ত করা হয়। জি-২০ শীর্ষ সম্মেলন এবার সৌদি আরবে অনুষ্ঠিত হচ্ছে। সৌদি আরবের সভাপতিত্বকে স্মরণীয় করে রাখতে দেশটির অর্থ বিভাগ এই উদ্যোগ নিয়েছে।

নতুন নোটের একদিকে আছে রাজা সালমানের ছবি এবং জি-২০ সম্মেলনের লোগো আর অন্যদিকে বিশ্ব মানচিত্র রয়েছে। এই মানচিত্রে কাশ্মিরকে সম্পূর্ণভাবে স্বাধীন রাষ্ট্র হিসেবে তুলে ধরা হয়েছে। পাশাপাশি গিলগিট-বালতিস্তান ও আযাদ কাশ্মিরকে পাকিস্তান থেকে আলাদা করে দেখানো হয়েছে।

এ বিষয়ে ভারত সরকারের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, সৌদি আরবের পক্ষ থেকে ছাপনো ব্যাংক নোট নিয়ে নয়াদিল্লি মারাত্মক উদ্বেগ প্রকাশ করেছে। এই উদ্বেগ জানানো হয়েছে ভারতে সৌদি দূতাবাস ও রিয়াদে ভারতীয় দূতাবাসের মাধ্যমে।

এদিকে, বিতর্কিত কাশ্মির অঞ্চলকে পাকিস্তানের মানচিত্র থেকে মুছে দেয়ার জন্য ইসলামাবাদের কর্মকর্তা দেশটির জন্য বড় রকমের অবজ্ঞা হিসেবে দেখছেন। সৌদি আরবকে পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচনা করা হয়।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে