ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বাইডেন-ম্যাঁক্রোর ফোনালাপ

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বাইডেন-ম্যাঁক্রোর ফোনালাপ

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের পরমাণু কর্মসূচিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন সহযোগিতার বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাইডেনকে শুভেচ্ছা জানাতে রোববার ম্যাঁক্রো টেলিফোন করলে দুই নেতার মধ্যে আলোচনা হয়। খবর দ্যা ইন্ডিপেন্ডেন্টের।

ফরাসি প্রেসিডেন্টের আবাসিক দফতর এলিসি প্রাসাদের পক্ষ থেকে এই টেলিফোন সংলাপের যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে– বাইডেন ও ম্যাঁক্রো মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় বিশেষ করে ইরানের পরমাণু সমঝোতা ও লেবানন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দফতর হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, দুই দেশের নেতারা চীন, মধ্যপ্রাচ্য, রাশিয়া ও আইভরি কোস্ট পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময় করেছেন।

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়েছিলেন ট্রাম্প। নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের ব্যাপারে তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের নীতি পরিবর্তন করবেন বলে আভাস দিয়েছেন।

বাইডেনের মন্ত্রিসভায় এমন কয়েকজন কূটনীতিবিদ গুরুত্ব পদ পেয়েছেন, যারা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরের আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল।

প্রেসিডেন্ট বাইডেন তার নির্বাচনী প্রচারনায় যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনারও প্রতিশ্রুতি দিয়েছেন।

ট্রাম্প ২০১৮ সালে ওয়াশিংটনকে ইরানের ওই চুক্তি থেকে বের করে নিয়েছিলেন। তবে তেহরান সম্প্রতি ঘোষণা করেছে, পরমাণু সমঝোতায় ফিরে আসার আগে যুক্তরাষ্ট্রকে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে