বিশ্ববাজারে ফের কমল জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে ফের কমল জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারে আরও কমল তেলের দাম। গত জানুয়ারির পর থেকে অপরিশোধিত তেলের দাম প্রায় ৩ শতাংশ কমেছে। মঙ্গলবার (১৬ আগস্ট) যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম সর্বনিম্ন পর্যায়ে পৌঁছায়।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার ডব্লিউটিআইয়ের দাম কমে ব্যারেলপ্রতি ৮৬ দশমিক ১৩ মার্কিন ডলারে পৌঁছায়, যা আগের দিনের তুলনায় ৩ দশমিক ২৮ ডলার বা ৩ দশমিক ৬৭ শতাংশ কম। একই সময় ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ২ দশমিক ৯৮ ডলার বা ৩ দশমিক ১৩ শতাংশ কমে হয় ৯২ দশমিক ১২ ডলারে পৌঁছায়।

আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউটের পরিসংখ্যান অনুসারে, সবশেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেল ও জ্বালানির মজুত কমেছে। গত ১২ আগস্ট সপ্তাহান্তে অপরিশোধিত তেলের মজুত প্রায় ৪ লাখ ৪৮ হাজার ব্যারেল কমে। গ্যাসোলিনের মজুত কমে প্রায় ৪৫ লাখ ব্যারেল।

এ ছাড়া বিনিয়োগকারীরা এখনো ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনর্বহালের অগ্রগতি সম্পর্কে নিশ্চয়তার অপেক্ষায় আছেন। ইরান ও যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবে সম্মত হলে ইরানি তেল রফতানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে পারে। এর ফলে আন্তর্জাতিক বাজারে তেলের সরবরাহ আরও বাড়বে।

গত মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্র বলেছে, তারা ২০১৫ পরমাণু চুক্তি পুনর্বহালের প্রস্তাবে ইরানের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করছে।

এ অবস্থায় বারক্লেস, ২০২২ ও ২০২৩ সালের জন্য ব্রেন্ট ক্রুডের সম্ভাব্য দাম ব্যারেলপ্রতি আরও আট ডলার কমানোর বিষয় আভাস দেয়। রাশিয়ার তেলের ‘স্থিতিস্থাপক’ সরবরাহের কারণে নিকট ভবিষ্যতে অপরিশোধিত তেলের বড় উদ্বৃত্ত সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে