সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

আল-আকসা চত্বের ইহুদি মন্ত্রী, যুক্তরাষ্ট্রের ‘গভীর উদ্বেগ’

যাযাদি ডেস্ক
  ০৪ জানুয়ারি ২০২৩, ১০:১২
ইসরায়েলের কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গ্যাভিরের আল-আকসা মসজিদ চত্বর পরিদর্শন। ছবি : জিউস প্রেস

ইসরায়েলের কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গ্যাভিরের আল-আকসা মসজিদ চত্বর পরিদর্শনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া পবিত্র এই মসজিদের স্থিতাবস্থার যেকোনো পরিবর্তনের বিরুদ্ধে ইসরায়েলকে সতর্কও করেছে দেশটি।

আজ বুধবার (৪ জানুয়ারি) বার্তা সংস্থা এএফপির বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে এনডিটিভি। এর আগে কড়া হুঁশিয়ারি সত্ত্বেও ব্যাপক নিরাপত্তা নিয়ে ইতামার-বেন-গ্যাভির গতকাল মঙ্গলবার সকালে আল-আকসা চত্বরে পরিদর্শনে যান।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের নতুন সরকারের একজন অতি-ডানপন্থি মন্ত্রীর আল-আকসা মসজিদ প্রাঙ্গণে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মুসলিম ও ইহুদিদের দুই সম্প্রদায়ের কাছেই আল-আকসা মসজিদটি পবিত্র এবং বেন-গ্যাভিরের সেখানে সফরের পরপরই মঙ্গলবার সেখানকার স্থিতাবস্থার যেকোনো পরিবর্তনের বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করে দেয় ওয়াশিংটন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্য-পিয়েরে বলেন, ‘জেরুজালেমের পবিত্র স্থানগুলোতে স্থিতাবস্থা বজায় রাখতে যুক্তরাষ্ট্রের অবস্থান অত্যন্ত কঠোর। (আল-আকসা মসজিদে) স্থিতাবস্থাকে বিপন্ন করে এমন কোনো একতরফা পদক্ষেপ ও কাজ গ্রহণযোগ্য নয়।’

এদিকে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইসও এ বিষয়ে আলাদাভাবে বক্তব্য রেখেছেন। তিনি বলেছেন, জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরে ইতামার বেন-গ্যাভিরের সফরের কারণে যুক্তরাষ্ট্র ‘গভীরভাবে উদ্বিগ্ন’।

এছাড়া বেন-গ্যাভিরের আল-আকসা মসজিদ চত্বর পরিদর্শনের ঘটনায় ইসলামিক বিশ্বে ব্যাপকভাবে নিন্দার ঝড় উঠেছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলছেন, ‘এই সফরে কারণে উত্তেজনা বৃদ্ধির এবং সহিংসতা উস্কে দেওয়ার সম্ভাবনা রয়েছে।’

এদিকে বেন-গ্যাভিরের জেরুজালেমের আল-আকসা চত্বর পরিদর্শনের নিন্দা করেছে ফিলিস্তিনিরা। মুসলিম ও ইহুদিদের দুই সম্প্রদায়ের কাছেই পবিত্র এই নগরীতে রয়েছে আল-আকসা মসজিদ এবং ফিলিস্তিনিরা মনে করছে পবিত্র এই স্থানে ইসরায়েলি মন্ত্রীর এই সফর ‘নজিরবিহীন উস্কানি’।

বিবিসি বলছে, বেন-গ্যাভিরকে কড়া নিরাপত্তা প্রহরায় ওই এলাকা পরিদর্শন করতে দেখা গেছে। বেন-গ্যভির ইতোমধ্যেই ফিলিস্তিনিদের প্রতি একটা কঠোর মনোভাব নিয়েছেন, যা নিয়ে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের মধ্যে উদ্বেগ আর আতঙ্ক বাড়ছে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে