মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ফ্রান্সে সরকারবিরোধী বিক্ষোভ, এক দিনে গ্রেপ্তার ৪৫৭

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৩, ২১:৪৮

ফ্রান্সে চলমান ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভে রাজধানী প্যারিস থেকে ১ দিনে গ্রেপ্তার করা হয়েছে ৪৫৭ বিক্ষোভকারীকে। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ৪৪১ পুলিশ সদস্য।

আজ শুক্রবার ফ্রান্সের সম্প্রচার সংবাদমাধ্যম সি নিউজ চ্যানেলকে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল্ড ডারমানিন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশজুড়ে প্রচুর পরিমাণে বিক্ষোভ মিছিল হয়েছে এবং সেসবের মধ্যে কিছু মিছিল সংঘাতপূর্ণ হয়ে উঠেছিল। গ্রেপ্তার ও আহতের অধিকাংশ ঘটনায় ঘটেছে প্যারিসে।

সরকারি-আধাসরকারি-বেসরকারি কর্মক্ষেত্রে পেনশনের বয়স বৃদ্ধি নিয়ে দেশটির সরকারের নেওয়া নতুন সিদ্ধান্তে গত প্রায় দুই সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে ফ্রান্সে। দেশটির প্রায় সব বিরোধীদলের নেতাকর্মীরা সেই বিক্ষোভে যোগ দিয়েছেন।

গত দুই মাস ধরে ফ্রান্সে চাকরি থেকে অবসর গ্রহণের বয়সসীমা সংস্কার নিয়ে আলোচনা চলছে। এরই মধ্যে এই প্রস্তাবের পক্ষে-বিপক্ষে জনমতও গঠিত হয়েছে।

সরকারপন্থিদের দাবি, পেনশনের বয়সসীমা বাড়ালে তা দেশের সার্বিক কর্মসংস্থানে কোনো চাপ ফেলবে না এবং প্রশাসনসহ বিভিন্ন ক্ষেত্রে যে অচলাবস্থা শুরু হয়েছে—সেটি ঠেকাবে।

অন্যদিকে পার্লামেন্টের বিরোধীদলগুলো, কয়েকটি ট্রেড ইউনিয়ন এবং জনসাধারণের একাংশ সরকারের এই প্রস্তাব নিয়ে একমত হতে পারেনি। গত দুই মাস এ নিয়ে পার্লামেন্টে তুমুল তর্ক-বিতর্ক হয়েছে, একাধিক ধর্মঘটও হয়েছে দেশটিতে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে