শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

কানাডায় শিখ অ্যাক্টিভিস্ট হত্যা, ভারতীয় কূটনীতিক বহিষ্কার

যাযাদি ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৯
পার্লামেন্টে এ বিষয়ে বক্তৃতা দেন কানাডার প্রধানমন্ত্রী। ছবি: এপি

কানাডায় এক মন্দিরে শিখ নেতা নিহত হওয়ার ঘটনায় দেশটি থেকে ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত কূটনীতিক ভারতীয় গোয়েন্দা সংস্থা 'র' এর অ্যাজেন্ট বলে অভিযোগ করা হয়েছে। এছাড়া শিখ নেতা হারদীপ সিং নিজ্জরকে হত্যায় ভারতের সংশ্লিষ্টতার অভিযোগ তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

স্থানীয় সময় সোমবার রাতে সংসদে বক্তৃতায় ট্রুডো বলেন, কানাডার নাগরিক হারদীপ সিং নিজ্জর হত্যায় ভারতের সম্ভাব্য সম্পৃক্ততা নিয়ে তদন্ত করবে কানাডা। তিনি এ ব্যাপারে সহযোগিতা করার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

ট্রুডো সোমবার রাতে পার্লামেন্টে দেয়া এক বিবৃতিতে বলেন, 'কানাডার মাটিতে কানাডার কোনো নাগরিককে হত্যায় কোনো বিদেশী সরকারের সম্পৃক্ততা আমাদের সার্বভৌমত্বের অগ্রহণযোগ্য লঙ্ঘন।'

কানাডার নিরাপত্তা সংস্থাগুলো চলতি বছরের জুনে শিখ-কানাডিয়ান অ্যাক্টিভিস্ট নিহতের সাথে ভারত সরকারের এজেন্টদের সম্পৃক্ততার নিয়ে তদন্ত চালাচ্ছে বলে জানান কানাডার প্রধানমন্ত্রী।

এদিকে কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলিনি জলি সোমবার রাতে বলেছেন, ওই হত্যাকাণ্ডের জড়িত সন্দেহে কানাডা সরকার এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছে। বহিষ্কৃত ওই কূটনীতিক কানাডায় ভারতীয় গোয়েন্দা সংস্থা 'র'-এর প্রধান বলে জানা গেছে। এ ব্যাপারে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

হারদীপ সিং নিজ্জর ১৮ জুন সারের একটি শিখ মন্দিরে গুলিতে নিহত হন। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের ওই ঘটনায় ভারতের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছে কানাডার।

এ ব্যাপারে আল জাজিরার পক্ষ থেকে কানাডার রাজধানী অটোয় ভারতীয় হাই কমিশনে মন্তব্য জানতে চাইলেও তারা তাতে সাড়া দেয়নি। ভারত নিজ্জরকে 'সন্ত্রাসী' বিবেচনা করত।

ভারত ও কানাডার মধ্যে সাম্প্রতিক টানাপোড়েনের মধ্যে সোমবার রাতে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী এ বক্তব্য রাখেন। বেশ কয়েকটি বিষয় নিয়ে দুই দেশের মধ্যে অস্বস্তি বিরাজ করছে

উল্লেখ্য, নয়া দিল্লিতে সম্প্রতি অনুষ্ঠিত জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে ট্রুডোর সাথে আলোচনার সময় ভারতের প্রধানমন্ত্রী কানাডায় শিখ বিক্ষোভ নিয়ে 'গভীর উদ্বেগ' প্রকাশ করেছিলেন। বিবৃতিতে বলা হয়, 'তারা বিচ্ছিন্নতা উস্কে দিচ্ছে, ভারতীয় ক‚টনীতিকদের বিরুদ্ধে সহিংসতা ছড়াচ্ছে, কূটনৈতিক এলাকার ক্ষতি করছে, কানাডায় ভারতীয় সম্প্রদায়ের জন্য হুমকি সৃষ্টি করছে।'

সূত্র: বিবিসি, আল জাজিরা

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে