রোববার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ৯ আশ্বিন ১৪৩০
walton

বিয়ের পর যৌন সম্পর্কে লিপ্ত না হওয়াটা নিষ্ঠুরতা : দিল্লি হাইকোর্ট

যাযাদি ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৮

উনিশ বছর পর মামলার রায়। এতদিনে অনেক জল গড়িয়েছে সেই দম্পতির জীবনে। পঁয়ত্রিশ দিন একই ছাদের নিচে বসবাস করেছিলেন এক নব দম্পত্তি। কিন্তু স্ত্রী আপত্তিতে স্বামী যৌন সংসর্গ করতে পারেননি। তাই স্বামী বাধ্য হয়ে বিয়ে বিচ্ছেদের মামলা করেন। আর সেই মামলার রায় দেয়া হয়েছে আজ মঙ্গলবার।

জানা যায়, মঙ্গলবার একটি চাঞ্চল্যকর রায়ে দিল্লি হাইকোর্ট জানিয়ে দিলো-বিয়ের পর স্বামী বা স্ত্রী যদি যৌন সম্পর্ক স্থাপনে অনীহা প্রকাশ করেন তাহলে তা নিষ্ঠুরতার শামিল হবে এবং বিবাহ বিচ্ছেদের পর্যাপ্ত কারণ হিসেবে গণ্য হবে।

দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি জিতেন্দ্র কুমার কাইত এবং নিনা বনশল এই আদেশ দেন ২০০৪ সালের একটি মামলায়।

হিন্দু আইন অনুযায়ী এই দম্পতির বিয়ে হয়েছিল। পঁয়ত্রিশ দিন তারা একই ছাদের নিচে বসবাস করেছিলেন। কিন্তু স্ত্রীর আপত্তিতে স্বামী কোনোদিনই তার সঙ্গে যৌন সংসর্গ করতে পারেননি। পয়ত্রিশ দিন পর স্ত্রী তার বাপের বাড়িতে চলে যান। স্বামী বিবাহ বিচ্ছেদের মামলা করেন। উনিশ বছরে কেন এই মামলার নিষ্পত্তি হয়নি সেই প্রশ্ন তুলে ডিভিশন বেঞ্চ ডিভোর্স মঞ্জুর করে।

উল্লেখযোগ্য, স্বামী বা স্ত্রীর মধ্যে কেউ মিলনে অক্ষম হলে ভারতীয় দণ্ডবিধি ডিভোর্সের অনুমতি দেয়। কিন্তু, স্বামী-স্ত্রী যেখানে সম্পূর্ণ সক্ষম সেখানে একজনের অসম্মতিতে শারীরিক সম্পর্ক না হলে এখন থেকে বিয়ের আনালমেন্ট হবে। অর্থাৎ, আইনত এক্ষেত্রে ডিভোর্স পাওয়া যাবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
shwapno

উপরে