বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

ইউক্রেনে পৌঁছেছে মার্কিন আব্রামস ট্যাংক: জেলেনস্কি

যাযাদি ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৪
ইউক্রেনে পৌঁছেছে মার্কিন আব্রামস ট্যাংক: জেলেনস্কি

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রের দেওয়া প্রতিশ্রুতি মোতাবেক আব্রামস ট্যাংকের প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে। সোমবার (২৫ সেপ্টেম্বর) তিনি এই ঘোষণা দিয়েছেন।

টেলিগ্রামে এক বিবৃতিতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী রুস্তম উমেরভের পক্ষ থেকে সুসংবাদ। আব্রামস ট্যাংক ইউক্রেনে পৌঁছেছে। আমরা আমাদের বিগ্রেডগুলোকে আরও শক্তিশালী করার প্রস্তুতি নিচ্ছি।

প্রতিশ্রুতি রক্ষা করায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। তিনি আরও বলেছেন, সরবরাহ বাড়ানোর জন্য নতুন চুক্তির জন্য কাজ করছে কিয়েভ।

২১ সেপ্টেম্বর জেলেনস্কির সঙ্গে এক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন, আগামী কয়েক দিনের মধ্যে ইউক্রেনে আব্রামস ট্যাংক পাঠানো হবে।

এর আগে চলতি বছর এপ্রিলে মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেছিলেন, আমি মনে করি আব্রামস ট্যাংক বিশ্বের সেরা ট্যাংক। ইউক্রেনকে এগুলো সরবরাহ করা হলে তা পার্থক্য গড়ে দেবে। কিন্তু আমি সর্তক করতে চাই, যুদ্ধে এসব ট্যাংক জাদুকরি কোনও অস্ত্র নয়।

জানুয়ারি মাসের শেষ দিকে বাইডেন ঘোষণা দিয়েছিলেন ইউক্রেনকে ৩১টি আব্রামস ট্যাংক সরবরাহ করা হবে। এই সংখ্যক ট্যাংক দিয়ে ইউক্রেনীয় সেনাবাহিনী একটি ট্যাংক ব্যাটালিয়ন তৈরি করতে পারবে।

আব্রামস ট্যাংকে থাকবে ১২০ মিলিমিটার কামান এবং ৫০-ক্যালিবারের ভারী মেশিনগান। এছাড়া থাকবে অত্যাধুনিক বর্ম। এসব আনুসাঙ্গিক সরঞ্জাম সাধারণত ৭.৬২ মিলিমিটার মেশিনগানসহ এম১এ২ ট্যাংকে থাকে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে