বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

নাগরনো-কারাবাখে জ্বালানি ডিপোতে বিস্ফোরণ, নিহত ২০

যাযাদি ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:১৩
নাগরনো-কারাবাখে জ্বালানি ডিপোতে বিস্ফোরণ, নিহত ২০

আজারবাইজানের নাগোর্নো-কারাবাখ এলাকায় জ্বালানি ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক শ। স্থানীয় আর্মেনিয়ান কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত ৩০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েক ডজনের অবস্থা এখনো আশঙ্কাজনক। গত সপ্তাহেই নাগোর্নো-কারাবাখ এলাকা আজারবাইজানের দখলে যায়। এরপর থেকে হাজার হাজার জাতিগত আর্মেনিয়ানরা ওই এলাকা ছাড়তে যেতে শুরু করেছে। ইতিমধ্যে ১৩ হাজার ৩৫০ জন শরণার্থী ছিটমহলটি ছেড়ে আর্মেনিয়ায় পাড়ি জমিয়েছে। এলাকাটিতে এক লাখ ২০ হাজার জাতিগত আর্মেনিয়ানের বসবাস ছিল

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ওই এলাকায় জাতিগত নিধন চলছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কারবাখের প্রধান শহর স্টেপানাকার্টে গতকাল সোমবার ঠিক কী কারণে এ বিস্ফোরণ হয়েছে তার কারণ এখন পর্যন্ত জানা যায়নি।

স্থানীয় মানবাধিকার কর্মী গেগহাম স্টিপানিয়ান এক্স-এর (সাবেক টুইটার) মাধ্যমে এক পোস্টে জানিয়েছেন, স্টেপানাকার্টের একটি পেট্রোল স্টেশনে বিস্ফোরণে ২০০ এর বেশি মানুষ মারাত্মকভাবে আহত হয়েছে।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে স্থানীয় কর্মকর্তারা বলেছেন, ঘটনাস্থল থেকে অজ্ঞাত ১৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে এবং হাসপাতালে আরও সাতজন মারা গেছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে