বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

মার্কিন কংগ্রেস থেকে জর্জ স্যান্তোসকে বহিষ্কার

যাযাদি ডেস্ক
  ০২ ডিসেম্বর ২০২৩, ১২:২৪

শুক্রবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ভোটে সদস্যপদ হারিয়েছেন রিপাবলিকান জর্জ সান্তোস। নৈতিকতাবিরোধী কর্মকাণ্ডে জন্য তার সদস্যপদ বাতিল করা হয়। দুর্নীতি এবং নির্বাচনী প্রচারের অর্থ অপব্যয়ের অভিযোগে অভিযুক্ত সান্তোসকে ভোটাভুটির মাধ্যমে বহিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্যরা। তাকে বহিষ্কার করতে প্রয়োজন ছিল দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা। প্রতিনিধি পরিষদে ৩১১-১১৪ ভোটে বহিষ্কৃত হন তিনি।

এর আগেও সান্তোসকে কংগ্রেস থেকে বহিষ্কারের প্রস্তাবের ওপর প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়েছিল। তবে সেবার ডেমোক্রেটিক পার্টির সিনিয়র নেতারা প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় রক্ষা পেয়েছিলেন তিনি।

সম্প্রতি প্রতিনিধি পরিষদের নৈতিকতাবিষয়ক কমিটির এক প্রতিবেদনে উঠে আসে, সান্তোস নির্বাচনী প্রচারের জন্য সংগৃহীত তহবিলের অর্থ নিজের জন্য ব্যবহার করেছিলেন। সান্তোস কীভাবে ভ্রমণ, সৌন্দর্য বৃদ্ধির চিকিৎসা ও বিলাসী পণ্য কেনায় এসব অর্থ ব্যয় করেছিলেন, সেগুলো বিস্তারিত উঠে আসে এই প্রতিবেদনে।

প্রতিবেদন প্রকাশের পর চাপের মুখে পরবর্তী নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দেন তিনি। তবে তাতে সন্তুষ্ট হননি কংগ্রেস সদস্যরা। শুক্রবারের ভোটাভুটিতে হাউসে সান্তোসের নিজ দল রিপাবলিকান পার্টির শীর্ষ চার নেতাসহ ১১২ জন সদস্য তাকে রাখার পক্ষে ভোট দিলেও শেষ রক্ষা হয়নি। সান্তোসকে বহিষ্কারের পক্ষে ভোট দেন রিপাবলিকান পার্টির ১০৫ সদস্য। এর সঙ্গে ডেমোক্রেটিক পার্টির ২০৬ ভোট মিলিয়ে প্রস্তাবের পক্ষে দুই–তৃতীয়াংশ ভোট পড়ে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে