মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

নওয়াজ নয়, ভাই শাহবাজ হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

যাযাদি ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৯
নওয়াজ নয়, ভাই শাহবাজ হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

পাকিস্তানে জোট সরকার গঠনের ঘোষণা দিয়েছে নওয়াজ শরিফ নেতৃত্বাধীন পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) কয়েকটি দল। তবে দলটির প্রধানমন্ত্রী প্রার্থী নওয়াজ নয় বরং তার ছোট ভাই শাহবাজ শরিফ হচ্ছেন বলে জানিয়েছেন পিএমএল-এন এর মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব।

গত বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। একই দিনে চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনেও ভোট হয়।

বৃহস্পতিবারের জাতীয় নির্বাচনে পার্লামেন্টে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সেদিন পার্লামেন্টে ২৬৪টি আসনে ভোট গ্রহণ হয়। ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯২টি, পিএমএল-এন ৮০টি ও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি ৫৪টি আসন পেয়েছে। বাকি আসনগুলো পেয়েছে অন্যান্য দল।

পাকিস্তানে এককভাবে সরকার গঠন করতে হলে পার্লামেন্টে অন্তত ১৩৪ আসন পেতে হয়। যেহেতু কোনো দল প্রয়োজনীয় আসন পায়নি তাই জোট সরকার গঠন করতে শুরু থেকেই পিপিপি এবং ১৭টি আসন পাওয়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যায় পিএমএল-এন নেতারা।

গত রোববার লাহোরে পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির বাসায় দুই দলের নেতাদের বৈঠক হয়। বৈঠক শেষে দুই দল জানায়, পাকিস্তানে রাজনৈতিক স্থিতিশীলতার জন্য ঐক্যমতে পৌঁছেছে তারা। তবে জোট সরকারের প্রধানমন্ত্রী কে হচ্ছেন সে বিষয়ে সেদিন কিছু জানানো হয়নি।

এসব বিষয় নিয়ে সোম ও মঙ্গলবার পিপিপির কেন্দ্রীয় কমিটির বৈঠক হয়। এরপর মঙ্গলবার বিলাওয়াল একটি সংবাদ সম্মেলন ডেকে নিজেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে প্রার্থিতা থেকে প্রত্যাহার করে নেন। বলেন, কেন্দ্রে পিএমএল-এন এর প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন দেবেন তারা। তবে সরকারে থাকবেন না। কেন্দ্রে মন্ত্রিসভায় থাকার ইচ্ছাও নেই তাদের।

এদিকে, ইরমান খান সমর্থিত প্রার্থীরা পার্লামেন্টে সবচেয়ে বেশি আসনে জিতলেও স্বতন্ত্র প্রার্থী হওয়ায় এবং কোনো দল না থাকায় তারা সরকার গঠন করতে পারবেন না। এদিকে, পিএমএল-এ বা পিপিপি তে যোগ দেবেন না বলেও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তারা।

এ বিষয়ে বিলাওয়াল বলেন, ইমরানের স্বতন্ত্র প্রার্থীরা এবং পিএমএল-এন তার দল পিপিপি থেকে বেশি আসন পেয়েছে। তারা ইমরানের স্বতন্ত্রপ্রার্থীদের পিপিপি তে যোগ দেওয়ার প্রস্তাব করেছিল। কিন্তু ইমরান রাজি হননি।

বলেন, “পিপিপি চায় না দেশে চলমান অর্থনৈতিক সংকট চিরস্থায়ী হয়ে যাক। এমনকি আমরা আবারও নির্বাচন চাই না, কারণ তাতে দেশের রাজনৈতিক সংকট আরো গভীর হবে।”

পিপিপি-র কো-চেয়ারম্যান এবং সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি পরে আরেকটি সংবাদ সম্মেলনে শাহবাজ শরিফ ও অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের পাশে নিয়ে বলেন, “পাকিস্তানকে চলমান সংকট থেকে বের করে আনতে আমরা জোট সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছি।”

প্রধানমন্ত্রী পদে প্রার্থিতা ছেড়ে দিলেও বিলাওয়াল প্রেসিডেন্ট পদে তার বাবা আসিফ আলি জারদারিকে দেখতে আগ্রহী। পিপিপি সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের টেলিভিশন চ্যানেল জিও টিভি এমন খবরই প্রচার করেছে। বলেছে, দলটি চারটি প্রদেশের সবগুলোতে গভর্নর পোস্টে নিজেদের প্রার্থীদের চায়।

সূত্র: বিবিসি

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে