মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানের প্রেসিডেন্ট হচ্ছেন জারদারি

যাযাদি ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৯
পাকিস্তানের প্রেসিডেন্ট হচ্ছেন জারদারি

পাকিস্তানে এবারের নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দল। ফলে ক্ষমতায় যেতে জোট গড়ার বিকল্প নেই কারও হাতে। এ অবস্থায় ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) আদলে ছয় দলীয় জোট- পিএমএল-এন, পিপিপি, এমকিউএমপি, পিএমএল-কিউ, আইপিপি এবং বিএপি কেন্দ্রে সরকার গঠনের ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পিএমএল-কিউ সভাপতি চৌধুরী সুজাত হুসেনের বাসভবনে দলীয় প্রধানদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে পরবর্তী জোট সরকারের জন্য ছয়-দলীয় জোট ঘোষণা করে সাবেক প্রেসিডেন্ট জানান, তারা একসঙ্গে সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

তবে জাতীয় পরিষদের স্পিকার, সিনেট চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট পদের বিষয়ে এক প্রশ্নের জবাবে পিপিপি চেয়ারম্যান বলেন, এই পদগুলোর বিষয়ে তার দল সিদ্ধান্ত নেবে। তবে এসময় তিনি আসিফ আলী জারদারিকে প্রেসিডেন্ট করার কথা বলেন।

প্রেসিডেন্টের পাশাপাশি বেলুচিস্তানের মুখ্যমন্ত্রীর পদের দিকেও নজর আছে পিপিপি’র। দলের নেতা সরফরাজ বুগতি তার দলকে প্রদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কেও অবহিত করেছেন।

জানা গেছে, পিএমএল-এন নেতৃত্ব প্রধানমন্ত্রী পদের জন্য শাহবাজ শরিফকে পিপিপি’র সমর্থনের বিনিময়ে প্রেসিডেন্ট পদে জারদারিকে সমর্থন করতে সম্মত হয়েছে।

পরিস্থিতি অপরিবর্তিত থাকলে, পিএমএল-এন থেকে প্রধানমন্ত্রী এবং পিপিপি থেকে প্রেসিডেন্ট পাচ্ছে পাকিস্তান। তবে পিপিপি প্রেসিডেন্টের পদ দাবি করেনি বা কোনো প্রতিশ্রুতিও দেয়নি বলে দাবি করেন রানা সানাউল্লাহ।

সূত্র: জিও নিউজ

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে