শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ঈদের তারিখ জানালো অস্ট্রেলিয়া

যাযাদি ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৪, ১৯:১৭
ঈদের তারিখ জানালো অস্ট্রেলিয়া

ঈদের চাঁদ ওঠার আগেই ঈদুল ফিতরের কবে অনুষ্ঠিত হবে তার তারিখ ঘোষণা করল অস্ট্রেলিয়ায়। আগামী বুধবার (১০ এপ্রিল) ঈদ উদযাপন করবেন অস্ট্রেলিয়ার বাসিন্দারা।

অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল সোমবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে এই নির্দেশনা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যদিও এখনও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, তবে স্থানীয় ও বৈশ্বিক জ্যোর্তিবিজ্ঞান পর্যবেক্ষণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে ফতোয়া কাউন্সিল এই মর্মে নিশ্চিত হয়েছে যে, অস্ট্রেলিয়ার টাইমজোন অনুযায়ী সিডনি ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় আগামী ৯ এপ্রিল ভোর ৪টা ২০ মিনিটে নতুন চাঁদ উদয় হবে। ওই দিন সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে এবং সূর্যাস্তের ১২ মিনিট পর, ৫ টা ৫১ মিনিটে দেখা মিলবে নতুন চাঁদের।

আর পার্থসহ পশ্চিম অস্ট্রেলিয়ায় নতুন চাঁদের জন্ম হবে স্থানীয় সময় ৯ এপ্রিল দুপুর ২ টা ২০ মিনিটে। এদিন সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ২ মিনিটে এবং সূর্যাস্তের ১৬ মিনিট পর, সন্ধ্যা ৬ টা ১৮ মিনিটে উদয় হবে শাওয়াল মাসের চাঁদ।

ফলে আগামী ৯ এপ্রিল অস্ট্রেলিয়ায় বিদায় নিচ্ছে ১৪৪৫ হিজরি বর্ষের রমজান এবং পরদিন ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইসলাম ধর্মাবলম্বীদের দুই ঈদের মধ্যে প্রথমটির নাম ঈদুল ফিতর। আরবি চান্দ্র বর্ষপঞ্জির ৯ম মাস রমজানে ১ মাস উপবাস এবং ধর্মীয় আচার পালন শেষে এই ঈদের মধ্যে দিয়েই ফের স্বাভাবিক জীবনযাত্রায় প্রবেশ করেন মুসলিমরা।

সূত্র: খালিজ টাইমস

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে