শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এবার রাফায় স্থল হামলার তারিখ জানালো নেতানিয়াহু

যাযাদি ডেস্ক
  ০৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৬
ফাইল ছবি

অবরুদ্ধ গাজাকে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে দখলদার ইসরাইল। এবার তারা আরেক শহর রাফায় একই অভিযান চালাতে যাচ্ছে। গাজায় ইতোমধ্যে প্রায় ৩৪ হাজার নিরিহ ফিলিস্তিনে হত্যা করে দখলদার বাহিনী। আন্তর্জাতিক চাপ ও দেশে প্রচণ্ড বিক্ষোভ কিছুই থামাতে পাররে নেতানিয়াহুকে। এদিকে সারা বিশ্বের মুসলিমরা যখন ঈদের প্রস্তুতি নিচ্ছে তখন গাজার মানুষ না খেয়ে আর ইসলাইলি হামায় মারা যাচ্ছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজা উপত্যকার রাফায় স্থল হামলার শুরুর তারিখ নির্ধারণ করেছেন তিনি। তবে তারিখটি তিনি প্রকাশ করেননি। যুক্তরাষ্ট্রও জানিয়েছে, তাদেরকে দিনক্ষণে কোনো বার্তা আসেনি। উল্লেখ্য, রাফায় ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।

নেতানিয়াহু বার বার বলে আসছেন যে ইসরাইলকে অবশ্যই রাফায় স্থল বাহিনী পাঠাতে হবে। তিনি একে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের শেষ দুর্গ হিসেবে অভিহিত করেন। তবে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় এখানে হামলার বিরোধিতা করে আসছে। তারা বলছে, রাফায় সামরিক হামলা চালানো হলে ১৪ লাখের বেশ লোক বিপদে পড়বে।

কিন্তু নেতানিয়াহু ওইসব উদ্বেগ বাতিল করে দিয়ে এক ভিডিও বিবৃতিতে বলেন, বিজয়ের জন্য রাফা অভিযান অত্যাবশ্যক।

তিনি বিস্তারিত না বলে কেবল এটুকু উল্লেখ করেন, 'হামলা হবে। তারিখ নির্ধারণ হয়ে গেছে।' এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের রাফা হামলার ব্যাপারে ইসরাইল কোনো তথ্য জানায়নি।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ওয়াশিংটন রাফায় পূর্ণ মাত্রার সামরিক হামলা চায় না।

তিনি বলেন, আমরা ইসরাইলকে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছি, রাফায় পূর্ণ মাত্রার সামরিক অভিযান ওইসব বেসমরিক নাগরিকদের ওপর ভয়াবহ ক্ষতিকর প্রভাব ফেলবে। আর তা শেষ পর্যন্ত ইসরাইলের নিরাপত্তার ক্ষতি করবে। সূত্র : আল জাজিরা

যাযাদি / এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে