শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

সেই হেলিকপ্টারে ইরানি প্রেসিডেন্ট ছিলেন না!

যাযাদি ডেস্ক
  ১৯ মে ২০২৪, ২৩:০৩
ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি - ফাইল ছবি

যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত ইরান। ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে প্রেসিডেন্টকে খুঁজে বের করতে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে ৪০ টি দল মাঠে নেমেছে। বৈরী আবহাওয়ার মধ্যে চলছে কাজ। কোথায় আছেন তিনি। সে খবরের জন্য পুরো ইরান অপেক্ষা করছে। তবে ইতোমধ্যে গুঞ্জন রটে যায় যে ইরানের প্রেসিডেন্ট সেই হেলিক্টারে তিনি ছিলেন না।

জানা গেছে, ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার শিকার হয়েছে বলে ইরানি মিডিয়ার উদ্ধৃতি দিয়ে বলা হচ্ছে। ইরানের পূর্বআজারবাইন প্রদেশে রোববার বিকেলে এই দুর্ঘটনা ঘটে বলে জানানো হয়েছে। ওই হেলিকপ্টারে ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআবদুল্লাহ নাহিয়ান এবং তাবরিজের খতিব সৈয়দ মোহাম্মদ আলী আল-হাশেমও ছিলেন।

তবে তাদের বহনকারী হেলিকপ্টারটির কী হয়েছে তা নিয়ে নানা গুঞ্জন চলছে।

একটি গুঞ্জনে বলা হয় যে প্রেসিডেন্ট রইসি ওই হেলিকপ্টারে ছিলেনই না। তিনি গাড়িতে করে তাবরিজে যাচ্ছিলেন । তবে এই তথ্য কতটা সত্য, তা জানা যায়নি।

আরেক খবরে বলা হয়েছে, হেলিকপ্টার বহরে বাইরের দুনিয়ার আরেক ব্যক্তি ছিলেন। কিন্তু এটাও সত্য কিনা জানা যায়নি।

সবচেয়ে বড় যে প্রশ্নটি দেখা দিয়েছে, তা হলো প্রেসিডেন্ট রইসির কাছে তখন স্যাটেলাইট ফোন ছিল কিনা। জরুরি মুহূর্তে ব্যবহারের জন্য তার কাছে তা থাকার কথা।

এখন পর্যন্ত যা জানা যাচ্ছে তা হলো প্রেসিডেন্ট নিখোঁজ এবং সবাই তাকে খুঁজছে।

এই দুর্ঘটনার ব্যাপারে প্রথম যে পরিভাষাটি ব্যবহার করা হয় তা হলো 'হার্ড ল্যান্ডিং"। এটি দিয়ে কী বোঝানো হচ্ছে, তা জানা যাচ্ছে না। কিন্তু এখন আর কিছুই জানা যাচ্ছে না। ইরানি মিডিয়া যে খবর দিচ্ছে, কেবল তাই সবাই জানতে পারছে। তারা এখন প্রেসিডেন্টকে খোঁজার কাজে নিয়োজিত। ভারী বৃষ্টি ও ঘন কুয়াসার কারণে অনুসন্ধান কাজ ব্যাপকভাবে ব্যহত হচ্ছে বলে জানা গেছে। দুর্ঘটনার স্থানটি পাহাড়ি বন বলে জানা গেছে।

ইরানি রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়, ইরারে পূর্ব আজারবাইজান প্রদেশের জলফাতে এই দুর্ঘটনা ঘটে।

তিনি এক দিন আগে আজারবাইজান যান। সেখানে তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে একটি ড্যাম উদ্বোধন করেন। রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়, প্রেসিডেন্টের বহরে তিনটি হেলিকপ্টার ছিল। দুটি নিরাপদে ফিরে এসেছে।

রাইসি ২০২১ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সূত্র : আল জাজিরা এবং অন্যান্য

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে