বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নরেন্দ্র মোদি কন্যাকুমারীতে ধ্যানে বসছেন

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৪, ১০:১৫
ছবি-সংগৃহিত

ভারতে চলছে জাতীয় নির্বাচন। এ নির্বাচনকে কেন্দ্র করে দেশটি রাজনৈতিক বিরোধ তুঙ্গে। এখন নির্বাচন প্রায় শেষ পর্যায়ে। তবে সরকার এবং বিরোধ পক্ষ সারাদেশে জোর প্রচারণায় ব্যস্ত। অন্যদিকে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনে জয়ের জন্য সব ধরণের কৌশল অবলম্বন করছেন। এবার তিনি তার অংশ হিসেবে কন্যাকুমারীতে বসছেন। ভারতে একের পর এক দফা পেরিয়ে শেষ দফার ভোটগ্রহণ শনিবার। আজ বৃহস্পতিবার সেই ভোটপ্রচারের শেষ দিন। এ কারণে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় কন্যাকুমারীতে ধ্যানে বসবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্রের খবর, মূল ভূখণ্ডের অদূরে যে শিলার ওপর বসে ধ্যান করেছিলেন দার্শনিক, ধর্মীয়-সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠাতা স্বামী বিবেকানন্দ, সেই ‘ধ্যানমণ্ডপম’-এ বসে ধ্যান করতে পারেন প্রধানমন্ত্রী।

আগামী ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ। আট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোটগ্রহণ ওই দিন। ওই দফাতেই ভোট রয়েছে মোদির কেন্দ্র বারনসিতে। ৪ জুন ভোটগণনা। শেষ দফার ভোটের জন্য প্রচার শেষ হবে ৩০ মে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, ৩০ মে সন্ধ্যা থেকে ১ জুন সন্ধ্যা পর্যন্ত- দু’দিন বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যানে বসবেন মোদি।

এর আগে, দু’বার লোকসভা নির্বাচনের প্রচার শেষেও আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন মোদি। ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচার শেষে গিয়েছিলেন কেদারনাথ। ২০১৯ সালে গিয়েছিলেন মহারাষ্ট্রের শিবাজির প্রতাপগড় দুর্গে। এ বার তিনি যাবেন দক্ষিণ ভারতে।

সারা ভারত ঘুরে তামিলনাড়ুর কন্যাকুমারীতে এসেছিলেন বিবেকানন্দ। মূল ভূখণ্ড থেকে ৫০০ মিটার দূরে একটি শিলায় বসে তিন দিন ধ্যান করেছিলেন তিনি। সেখানেই বঙ্গোপসাগর, ভারত মহাসাগর, আরব সাগরের মিলন হয়েছে। মনে করা হয়, সেখানেই আলোকপ্রাপ্ত হন বিবেকানন্দ। হিন্দু ধর্মে কথিত, যেখানে শিবের জন্য তপস্যা করেছিলেন পার্বতী, সেখানেই রয়েছে ওই শিলা। ওই শিলার উপর নাকি পার্বতীর পায়ের চিহ্নও রয়েছে। সেই শিলা- ‘ধ্যানমণ্ডপম’-এ ধ্যানে বসতে চলেছেন মোদি। ১ জুন ভোট রয়েছে বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, পঞ্জাব, ঝাড়খণ্ড, হিমাচলপ্রদেশ, ওড়িশা, চণ্ডীগড়ে। খবর: আনন্দবাজার পত্রিকা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে