শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হিজাব পরা মার্কিন বিচারক পবিত্র কোরআন হাতে শপথ নিলেন 

যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ১০:৪২
ছবি: সংগৃহীত

সিরিয়া বংশোদ্ভূত নাদিয়া পারিবারিক আইন এবং ওয়েন শহরের অভিবাসনবিষয়ক অ্যাটর্নি। গত বৃহস্পতিবার নিজের কার্যালয়ে শপথ গ্রহণের সময় মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন তাঁর হাতে ছিল।

মুসলমান নারী হিসেবে যুক্তরাষ্ট্রের বিচারকের তালিকায় নাদিয়া প্রথম নন। তবে, হিজাব পরিহিত মুসলিম নারী বিচারক হিসেবে তিনিই প্রথম।

মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো কোনো হিজাব পরা নারী বিচারক হয়েছেন। তাঁর নাম নাদিয়া কাফ। নিউজার্সির উচ্চ আদালতের বিচারক হিসেবে শপথ নিয়েছেন তিনি। স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে শুক্রবার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কের গণমাধ্যম আনাদুলা এজেন্সি।

নিউ জার্সির গভর্নর ফিল মারফি এক বছর আগে নাদিয়া বিচারক হিসেবে মনোনীত করেন। পরে, তিনি প্যাসাইক কাউন্টি সুপিরিয়র কোর্টের বিচারক হিসেবে কাজ করবেন।

২০০৩ সাল থেকে নাদিয়া আমেরিকান-ইসলামিক সম্পর্কবিষয়ক কাউন্সিলের নিউ জার্সির বোর্ডে বসেছেন। এটি মার্কিন মুসলিমদের নাগরিক অধিকার সংস্থা, যেখানে তিনি এখনও চেয়ারওম্যান হিসেবে কাজ করছেন।

ক্লিফটন শহরে অবস্থিত একটি অলাভজনক সংস্থা ওয়াফা হাউসের আইনি উপদেষ্টা ও ইসলামিক সেন্টার অব প্যাসাইক কাউন্টির চেয়ারওম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন নাদিয়া। পারিবারিক সহিংসতা ও সামাজিক সেবামূলক কাজ করে থাকে ওয়াফা হাউস।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে