শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ক্ষমা প্রার্থনার মাধ্যমে পবিত্র লাইলাতুল কদর পালিত

যাযাদি রিপোর্ট
  ০৭ এপ্রিল ২০২৪, ০৯:০৮
শবে কদরে মসজিদ আল হারামে ৫০ লাখ মুসল্লির নামাজ আদায়

বাংলাদেশের একদিন আগে মক্কা-মদিনায় পবিত্র লাইলাতুল কদর পালিত হয়। দুই পবিত্র মসজিদে এবারের শবে কদরে প্রায় ১ কোটি মুসল্লি নামাজ আদায় করেন। এ উপলক্ষ্যে সৌদি সরকার বিশেষ ব্যবস্থা নেয়। বিদেশি মুসল্লিদের চাপে এবার মক্কা ও মদিনায় স্থানীয়দের নিরুহসাহিত করা হয়।

এদিকে সারাদেশের যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দেশে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। এদিন রাজধানীসহ সারাদেশের মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নামে। বিশেষ করে ফজরের নামাজের বিশেষ মোনাজাতে কান্নায় ভেঙে পড়ে মুমিন বান্দারা। আল্লাহার দরবারে ক্ষমা চাওয়ার মাধ্যমে এই রাত শেষ করেন মুসল্লিরা।

শনিবার ২৬ রমজান দিবাগত রাত ছিল লাইলাতুল কদর। হাজার মাসের চেয়ে উত্তম ও পুণ্যময় এই রজনীতে ইবাদত-বন্দেগির জন্য ইফতার ও মাগরিবের নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানগণ মসজিদসমূহে জমায়েত হতে শুরু করেন। মুসলিম নারীরা ঘরে ঘরে এই রাতের ইবাদতে মশগুল থাকেন।

মহান আল্লাহ লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এই রাতের ইবাদত উত্তম। এই রাতে আল্লাহর অশেষ রহমত ও নেয়ামত বর্ষিত হয়। পবিত্র এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য লাভের আশায় ইবাদত-বন্দেগি করে থাকেন।

পবিত্র রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র কোরআন নাজিল হয়েছিল। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানরা মসজিদসহ বাসা-বাড়িতে ইবাদত বন্দেগিতে মশগুল ছিলেন। তারা নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, দোয়া, মিলাদ মাহফিলের মধ্য দিয়ে শবে কদরের রজনী কাটিয়েছেন।

রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের প্রতিটি মসজিদে বিপুলসংখ্যক মুসল্লি জমায়েত হয়ে রাতভর ইবাদত-বন্দেগি করেন। সব মসজিদে খতমে তারাবি শেষ হয়েছে।

রোজাদাররা এ রাতটির জন্য দীর্ঘ এক বছর অপেক্ষা করে থাকেন। এই লাইলাতুল কদরে বিশেষ দোয়া পড়ার জন্য দিকনির্দেশনা দিয়েছেন নবিজি।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, একবার আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলাম- হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আপনি বলে দিন, আমি যদি লাইলাতুল কদর কোন রাতে হবে তা জানতে পারি, তাতে আমি কী (দোয়া) পড়ব?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি বলবে- ‘আল্লাহুম্মা ইন্নাকা আফুয়্যুন; তুহিব্বুল আফওয়া; ফাফু আন্নি।’ অর্থ: হে আল্লাহ! আপনি ক্ষমাশীল; ক্ষমা করতে ভালোবাসেন; অতএব আমাকে ক্ষমা করে দিন। (মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ, তিরমিজি, মিশকাত)

রমজান মাসের ২১ থেকে ২৭ তারিখের মধ্যে বেজোড় সংখ্যার রাতেই পবিত্র লাইলাতুল কদর। তবে ২৭ রমজান, অর্থাৎ ২৬ রমজান দিবাগত রাতকেই কদরের রাত হিসেবে ধরে নিয়ে থাকেন কেউ কেউ। পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে আজ সরকারি ছুটি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে