রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

খুশকি দূর করতে যা করবেন 

যাযাদি ডেস্ক
  ০২ মে ২০২৩, ১১:৪৫

চুলের অন্যতম শত্রু হলো খুশকি। খুশকির সমস্যা অনেকের জন্যই ভয়ংকর। স্থায়ী সমাধানের পথ খোঁজেন অনেকে। সেজন্য প্রসাধনীও কেনা হয়৷ লাভ হয়না কিছুই। তবে স্থায়ীভাবে খুশকি দূর করার জন্য প্রাকৃতিক পদ্ধতিই আছে। ঘরোয়া টোটকা দিয়ে সফলতা পেলে আবার চুলের যত্নে অবহেলা করা যাবে না। চুলের যত্ন নিতে হবে৷ আজ জানাবো রসুন যোগ করেও অনেক সময় খুশকি দূর করা যায়।

অ্যালোভেরা যেমন খুশকি দূর করতে কার্যকর রসুনও তেমনি। এই দুটো সংমিশ্রণ করলে ফলাফল তো পাওয়া যাবেই৷ সেজন্য চার চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে দুই চামচ রসুনের রস মিশিয়ে নিন। মিশ্রণটি মাথায় লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢাকুন। তারপর আধঘণ্টা নিজের স্বাভাবিক কাজ করুন। আধঘণ্টা পর শ্যাম্পু করে নিলেই হবে।

লেবু, মধু আর রসুনের আরেক দাওয়াই

প্রথমে রসুনের তেল নিন দুই চামচ। তারপর দুই চামচ লেবুর রস আর এক চামচ মধু মিশিয়ে ফেলুন। তারপর মাথায় নারিকেল তেল লাগান ভালোভাবে। ওই চুলে তারপর এই মিশ্রণটি লাগিয়ে নিন। এবারো শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে নিন। ২০ মিনিট বা আধঘণ্টা নিজের স্বাভাবিক ছন্দে কাজ করুন। তারপর গোসল করতে গিয়ে মাথা ধুয়ে নিন।

টকদইয়ের সঙ্গে রসুনের গুড়ো

রসুনের গুড়ার সঙ্গে টক দই মিশিয়ে নিলেও কিন্তু আপনার মাথার খুশকি দূর করা যায়। পাঁচ চামচ দইয়ের সঙ্গে দুই চামচ রসুনের গুড়া মেশাতে হবে। এবারো প্যাকটি মাথায় দেয়ার আগে নারিকেল তেল দিয়ে চুল ম্যাসাজ করতে হবে। এবারো আধঘণ্টাই অপেক্ষা করতে হবে। অপেক্ষা শেষে শ্যাম্পু করে নিন।

জলপাই তেলের সঙ্গে রসুনের মিশ্রণ জলপাই তেল আপনার চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তবে স্থায়ীভাবে খুশকি দূর করতে গেলেও জলপাই তেল কাজে আসে। ৫ চামচ জলপাই তেলের সঙ্গে দুই চামচ রসুনের তেল মিশিয়ে নিন। এই তেল মাথার ত্বকে মাসাজ করতে হবে। চুলে লাগানোর প্রয়োজন নেই। ত্বকে মাসাজ করতে হবে। যেদিন শ্যাম্পু করবেন সেদিন এই মিশ্রণ বানিয়ে নেবেন। আর মিশ্রণ ম্যাসাজ করার ২০ মিনিট পর শ্যাম্পু করুন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে