শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গরমে চোখে ঝাপসা দেখলে করণীয়

যাযাদি ডেস্ক
  ০৫ জুন ২০২৩, ১৩:৩০

তীব্র গরমে জনজীবন নাজেহাল। বাসা-বাড়ির বাইরে বের হলেই গরমের কারণে নানা সমস্যা শুরু হয়। ত্বকের সমস্যা থেকে হিটস্ট্রোকের মতো সমস্যাও হয়। এর মধ্যে মাথাব্যথা, পানিশূন্যতার মতো সমস্যা ছাড়াও রয়েছে চোখে ঝাপসা দেখা। চোখ মানবদেহের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। এর যত্ন নেয়া জরুরি।

প্রাথমিক অবস্থায় যদিও চোখের সমস্যাকে খুব বেশি গুরুত্ব দেয়া হয় না। কারণ, রেটিনা বা অক্ষিপটে এ ধরনের সমস্যার জন্য ব্যথা থাকে না। এ ধরনের সমস্যা যদি প্রথমে এক চোখে হয়, তাহলে পরবর্তীতে অন্য চোখেও সমস্যা হতে থাকে।

প্রচণ্ড গরমে রোদে থাকার অভ্যাস না থাকার কারণে হঠাৎ রোদে গেলে শারীরিক বিভিন্ন সমস্যা হয়। তার মধ্যে চোখে ঝাপসা দেখাও একটি। অনেক সময় শরীর দুর্বল থাকলেও গরমে বা রোদে যাওয়ার পর চোখে ঝাপসা দেখা যায়।

চোখে ঝাপসা দেখলে স্বাভাবিক ঠান্ডা পানি দিয়ে ভালো করে হাত-মুখ ধুয়ে নেয়া উচিত। বাসা-বাড়ির বাইরে বের হলে এমনিতেই অনেক ধুলোবালি যায় চোখে। যা চোখের স্বাস্থ্যের বিভিন্ন ক্ষতি করে থাকে। এ কারণে মুখ ধুয়ে নেয়া জরুরি। প্রয়োজনে বাসা থেকে বের হওয়ার সময় সানগ্লাস সঙ্গে রাখুন।

চোখে ঝাপসা দেখা যদি তাতেও দূর না হয় কিংবা মারাত্মক কিছু মনে হয় তাহলে বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারস্থ হন। অন্যান্য কারণেও অনেক সময় ছোট কোনো ক্ষেত্রে সমস্যা প্রকাশ পায়।

অল ইন্ডিয়া অফথালমোলজিকাল সোসাইটি (এআইওএস)-এর বিশেষজ্ঞদের মতে, চোখের রেটিনার নানা অসুখের মধ্যে বয়স-সম্পর্কিত ‘ম্যাকুলার ডিজেনারেইশন (এএমডি)’ এবং ‘ডায়াবেটিক ম্যাকুলার এডিমা (ডিএমই) অন্যতম। যার কারণে ৮ দশমিক ৭ শতাংশ ও ৪ দশমিক ৮ শতাংশ বিশ্বের মানুষ অন্ধত্বে ভোগে থাকেন।

অল ইন্ডিয়া কলিজিয়াম অফ অফথালমোলজি’র ফেলোশিপ প্রোগ্রামের সভাপতি রাজভর্ধন আজাদ জানিয়েছেন, এএমডি হচ্ছে অক্ষিপটের রোগের প্রচলিত লক্ষণ। এতে চোখে ঝাপসা বা বিকৃতভাবে দেখতে পাওয়া, দৃষ্টির মাঝে কালো বিন্দু দেখে থাকেন। আবার কখনো কোনো সরল রেখাকে বাঁকা বা ঢেউ খেলানো দেখে থাকে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে