শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

লিপস্টিকের ব্যবহার যেভাবে শুরু হয়

যাযাদি ডেস্ক
  ১৩ নভেম্বর ২০২৩, ১৭:২৩
লিপস্টিকের ব্যবহার যেভাবে শুরু হয়

সাজসজ্জার ক্ষেত্রে লিপস্টিকের জনপ্রিয়তা সবসময়ই আকাশচুম্বী। ঠোঁট রাঙ্গাতে সাধারণত নারীরাই লিপস্টিক ব্যবহার করে থাকেন। নারীর সাজের অন্যতম অনুষঙ্গ এই লিপস্টিক। তবে সময়ের বিবর্তনে এবং কিছু কিছু সমাজে পুরুষদের মধ্যেও লিপস্টিক ব্যবহারের প্রচলন আছে। শুধু সৌন্দর্যবর্ধন নয়, ব্যক্তিত্বের বিকাশেও ভূমিকা রাখে লিপস্টিক।

১৯৩০ সালে আমেরিকান অভিনেত্রী ইভ আর্ডেন দাবি করেন, 'যেসব নারীরা লিপস্টিক ব্যবহারে করেন, তাদের চাকরি পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।'

দীর্ঘকাল থেকেই লিপস্টিকের ব্যবহার করে আসছেন নারীরা। তবে তখনকার দিনে ফল ও গাছের রস থেকে তৈরি রং ব্যবহার করা হতো সাজসজ্জায়। সুমেরীয় সভ্যতা থেকে মিশরীয় সভ্যতা, এরপর রোমান সভ্যতা- নারী এবং পুরুষ উভয়ই ঠোঁট রাঙাতে ব্যবহার করেছে বেরি বা জাম জাতীয় ফল, পান পাতা, লাল সীসা, মাটি, মেহেদি, বিভিন্ন পোকামাকড়, গাছ-গাছড়া কিংবা বিভিন্ন খনিজ। তবে সেসব উপাদান ব্যবহার করা হতো আঠার সাহায্যে। যেন তা ঠোঁটে লেগে থাকে।

মিশরীয়রা রঞ্জক পদার্থ যেমন অ্যালজিন, আয়োডিন ও ব্রোমিনের মিশ্রণে লাল রঙ তৈরি করে লিপস্টিক ব্যবহার করত। ফারাও রাণী ক্লিওপেট্রা গাঢ় লাল রঙ ব্যবহার করতেন ঠোঁটে।

১৮৮০ সালে লিপস্টিক নামের প্রচলন হয়েছে । সর্বপ্রথম বাণিজ্যিক লিপস্টিক উৎপাদনে ফ্রান্সের নাম উঠে আসে। ১৮৮০ সালে প্যারিসে সুগন্ধি শিল্পেই তৈরি হয় বাণিজ্যিক লিপস্টিক। ১৮৯০ সালের শেষদিকে ইউরোপ এবং আমেরিকা জুড়ে লিপস্টিক বিক্রি করা শুরু হয় এবং এর প্রসারে বিজ্ঞাপন প্রচারও শুরু হয়।

সেসময় লিপস্টিক কাগজের কৌটায় বা টিউবে বিক্রি করা হতো। ১৯১৫ সালে মরিস লেভি সর্বপ্রথম ধাতব কৌটার লিপস্টিক তৈরি করলেন যা ঠেলে উপরে তোলা যায়। তারই হাত ধরে আধুনিক লিপস্টিকের প্রথম ধাপ সম্পন্ন হয়। লিপস্টিকটি ছিল সহজে বহনযোগ্য এবং সাধারণ নারীদের ক্রয় ক্ষমতার মধ্যে।

'সুইভেল-আপ' লিপস্টিক সর্বপ্রথম উদ্ভাবন হয় ১৯২৩ সালে। এই লিপস্টিকের উদ্ভাবক জেমস ব্রুস জুনিয়র এটিকে বলেছিলেন 'টয়লেট আর্টিকেল'।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে