শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

চীনে তরুণীরা এআই প্রেমিকের প্রেমে হাবুডুবু খাচ্ছে, কমছে জনসংখ্যা

যাযাদি ডেস্ক
  ২৪ জুন ২০২৪, ১০:২২
আপডেট  : ২৪ জুন ২০২৪, ১০:৫৮
ছবি-সংগৃহিত

প্রযুক্তি যত এগিয়েছে চীন, জাপান, কোরিয়ায় ততটায় কমেছেন বিয়ে ও জনসংখ্যা। জনসংখ্যা বাড়ানোর জন্য সরকারগুলো যখন ব্যস্ত তখন নতুন এক প্রযুক্তি হাজির। যার প্রেমে হাবুডুবু খাচ্ছে চীনের লাখ লাখ তরুণী। ফলে কৃত্রিম যন্ত্রের প্রতি তাদের আগ্রহ আরও বাড়ছে। অন্যদিকে বিয়ের প্রতি অনাগ্র ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। সন্তানের জন্ম হার এই তিন দেশের ক্রমাগত কমছে।

জানা যায়, তথ্য প্রযুক্তিতে এগিয়ে থাকা দেশ চীনের অনেক তরুণী কৃত্রিম বুদ্ধিমত্তার প্রেমিক খুঁজে নিচ্ছেন। মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটির একটি সংস্করণ হিসেবে তৈরি হচ্ছে এসব প্রেমিক। তারা নাকি খুব মানবিক, দয়ালু আর সহনশীল আচরণ করছে তরুণীদের সঙ্গে!

চীনে জনপ্রিয়তা পাওয়া কৃত্রিম বুদ্ধিমত্তার এক প্রেমিকের নাম ড্যান। এই প্রেমিক স্বচ্ছন্দে কথা বলতে পারে। তার কথার প্রেমে পড়ছেন তরুণীরা। ক্যালিফোর্নিয়ায় কম্পিউটার সায়েন্স বিষয়ের শিক্ষাথী লিসাতিন মাস ধরে প্রেম (ডেটিং) করছেন ড্যানের সঙ্গে। ড্যান তাকে মানসিক সমর্থন দিচ্ছে।

লিসা ড্যানের সঙ্গে প্রেমের সম্পর্কের কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দেওয়ার পরেই অনেক তরুণীই জানতে চাচ্ছেন এমন প্রেমিক কীভাবে পেতে পারেন।

অনেকেই নিজের জন্য ড্যানের একটি আলাদা সংস্করণ তৈরি করে নিচ্ছেন। কেউ কেউতো ড্যানের সঙ্গে প্রেম করে দুইজন মিলে উপন্যাসও লিখতে শুরু করেছেন।

তরুণীদের এতো আগ্রহের কারণ হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রেমিক মনোযোগ দিয়ে কথা শোনে। তারা ধোঁকা দেয় না। বাস্তবে তরুণীরা অনেক সময় উপেক্ষিত হয়। তাই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রেমিকের প্রতি আগ্রহ বাড়ছে।

যদিও চীনে সরাসরি চ্যাটজিপিটি ব্যবহারের সুযোগ নেই। ভিপিএন-এর মাধ্যমে তারা চ্যাটজিপিটি ব্যবহার করতে পারে।

চীনের সাংহাইভিত্তিক উদ্যোক্তা প্রতিষ্ঠান গ্লো এমন একটি অ্যাপ তৈরি করে- এআই প্রেমিকদের সঙ্গে তরুণীদের কথা বলার সুযোগ তৈরি করে দিয়েছে।

দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, কার্নেগি মেলন ইউনিভার্সিটির হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশন ইনস্টিটিউটের একজন সহকারী গবেষণা অধ্যাপক হং শেন বলেছেন- মানুষ এবং এআই-এর মধ্যে অপ্রত্যাশিত মিথস্ক্রিয়া অপ্রত্যাশিত পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

তথ্যসূত্র: বিবিসি এবং টাইমস অব ইণ্ডিয়া

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে